Categories
News

নির্বাচন কমিশনের এনআইডি সেবা সাময়িকভাবে বন্ধ, শীঘ্রই পুনরায় যাচ্ছে

নির্বাচন কমিশন (ইসি) এর জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভারের সেবা এই বুধবার সকাল থেকে স্থগিত রয়েছে। এই সেবা সাময়িকভাবে বন্ধ করা হয়েছে রক্ষণাবেক্ষণের কিছু কার্যের জন্য। এরপরে এই সেবা আবার পুনরায় চালু হবে।

এনআইডি অনুভাগের সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফ হোসেন বেলা ১১টার দিকে এই সংক্রান্ত তথ্য প্রকাশ করেন। তিনি বলেন, রক্ষণাবেক্ষণ কাজে এনআইডি সার্ভার কিছু সময়ের জন্য স্থগিত রাখা হয়েছে, তবে এটি শীঘ্রই চালু হবে। গত রাতে কিছু কাজ সম্পন্ন করা হয়েছে এবং এই কাজ শীঘ্রই শেষ হতে চলেছে, যাতে সার্ভারের সেবা পুনরায় আরম্ভ হতে পারে।

এই সকাল থেকে অনেকেই সার্ভারে প্রবেশ করতে অক্ষম হয়েছেন। এনআইডি এক সূত্র ব্যক্ত করেন, কোনো আলামত পাওয়া যায় নি যে এটি হ্যাক হয়েছে। সকল প্রাক্তন মামলা চেক করার জন্য প্রধান কার্যালয়ে কর্মীদল সক্রিয় ভাবে কাজ করছে। তবে, হ্যাকিং আক্রমণের সম্ভাবনা প্রায় নেই বলে মন্তব্য করা হয়েছে।

দেশে প্রায় ১২ কোটি নাগরিকের ব্যক্তিগত তথ্য এনআইডি সার্ভারে সংরক্ষিত আছে। সাম্প্রতিকভাবে, রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের জন্ম ও মৃত্যুনিবন্ধনের ওয়েবসাইট থেকে একটি বৃদ্ধির কার্যক্রম চালিত হয়েছে। এর ফলে এখন লাখ লাখ নাগরিকের ব্যক্তিগত তথ্য সার্ভার থেকে ফাঁস হয়েছে। এই ঘটনার পর দেশে ডিজিটাল তথ্য ব্যবস্থাপনার নিরাপত্তা ও সুরক্ষা নিয়ে গভীর আলোচনা চালনার প্রস্তাবনা সাপেক্ষ করা হচ্ছে।

By নিজামুদ্দীন আউলিয়া লিপু