Categories
মতামত

সিটি ব্যাংক এশিয়ার ভোক্তা বাজার থেকে নিজেদের কার্যক্রম বাইরে নিয়ে আসছে?

সিটি গ্রুপ, এশিয়ায় নিজেদের ব্যবসায়িক কার্যক্রম সীমিত করতে যুক্তরাষ্ট্রভিত্তিক এক ব্যাংকিং প্রতিষ্ঠান, সিটি ব্যাংকের সিদ্ধান্তের আলোকে চীনের ভোক্তা বাজার থেকে নিজেদের কার্যক্রম সম্প্রতি শুরু হয়েছে। সিটি গ্রুপ নিজেদের চীন ভোক্তাবাজার কেন্দ্রিক ৩.৬ বিলিয়ন ডলারের শেয়ার ব্রিটেনভিত্তিক এইচএসবিসি ব্যাংক থেকে কিনেছে। এখনই চীনে সিটি ব্যাংক নিজেদের ব্যাংকিং কার্যক্রম চালিয়ে যাচ্ছে এবং ভবিষ্যতে তার ভোক্তা বাজার থেকে পুরোপুরি প্রতিষ্ঠানের চীন সাধারণ ভোক্তা বাজার থেকে তলিতল্পা গুটিয়ে বিদায় নেওয়ার পরিকল্পনা করছে।

এই পথে এগিয়ে যাওয়ার উদ্দেশ্যে, সিটি গ্রুপ পরবর্তী বছরে ইন্দোনেশিয়া থেকে নিজেদের মাঠ পর্যায়ের কার্যক্রম সৃষ্টি করার পরিকল্পনা করছে। তবে, এই সম্পর্কে সিটি গ্রুপের কর্তাব্যক্তিরা সাক্ষাতকারে জানিয়েছে, মাঠ পর্যায়ের ভোক্তা বাজার থেকে কার্যক্রম তোলার পরেও প্রতিষ্ঠানটি চীনের সাধারণ ভোক্তা বাজার থেকে তলিতল্পা গুটিয়ে বিদায় নেবে তা নিশ্চিত হয়নি।

সিটি গ্রুপের প্রধান টিটি কোল অনুমান করছেন যে, মূলত ভোক্তা কেন্দ্রিক ব্যাংকিং ব্যবসা থেকে দূরে সরিয়ে বড় প্রতিষ্ঠানকেন্দ্রিক ব্যাংকিং ব্যবসার দিকে যাওয়ার লক্ষ্যে সিটি গ্রুপ এই সিদ্ধান্ত নেয়েছে।

এই সম্প্রসারণে, সিটি গ্রুপ একাধিক এশিয়ান দেশে যেসব বিশাল অর্থনীতি প্রতিষ্ঠান রয়েছে, সেগুলিকে কেন্দ্র করে নিজেদের ব্যবসায়িক কার্যক্রম চালিয়ে নেবে বলে প্রতিষ্ঠানটির লক্ষ্য হয়েছে। সিঙ্গাপুর এবং হংকং সহ এশিয়ান হাবগুলোকে কেন্দ্র করে সিটি গ্রুপ নিজেদের ব্যবসায়িক কার্যক্রম চালিয়ে নেবার পরিকল্পনা নিয়েছে।

এই সম্প্রসারণের এক অংশ হিসেবে, সিটি গ্রুপ এইচএসবিসির এশিয়া-প্যাসিফিক অঞ্চলের প্রধান নির্বাহী ডেভিড লিও অনুমান করেন, এই সিদ্ধান্ত সিটি গ্রুপকে বৃহৎ অর্থনীতি অর্থাৎ, হাব পর্যায়ে বিজ্ঞান বিত্তিক ব্যবসা চালানোর সুযোগ প্রদান করতে সাহায্য করবে।

আগের মতো ২০২১ সালে ভারত, বাহরাইন, মালয়েশিয়া, ফিলিপাইন, তাইওয়ান, থাইল্যান্ড, ভিয়েতনাম এবং অস্ট্রেলিয়ায় নিজেদের ব্যবসায়িক কার্যক্রম সীমাবদ্ধ করে দেয়া ছিল সিটি গ্রুপের সিদ্ধান্ত। এবারও সিটি গ্রুপ, ভোক্তা কেন্দ্রিক ব্যাংকিং ব্যবসা থেকে দূরে সরিয়ে হাবভিত্তিক বড় বড় ব্যবসার দিকে এগিয়ে চলার লক্ষ্যে বিশেষ গভীর প্রযুক্তি ও প্রতিষ্ঠানের প্রধান বিষয়বস্তু হয়েছে।

By আবদুল্লাহ ইমরান