বিশ্বের ২৫টি দেশে মাঙ্কিপক্স রোগটি ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত শনাক্ত ও সন্দেহভাজন মিলিয়ে ৩০০ জনের বেশি রোগী পাওয়া গেছে। শনাক্তের বেশির ভাগই ইউরোপ অঞ্চলের। মাঙ্কিপক্স পশ্চিম ও মধ্য আফ্রিকার দেশগুলোর একটি স্থানীয় রোগ। এই রোগ এখন আফ্রিকার বাইরেও শনাক্ত হচ্ছে। তাই রোগটি নিয়ে উদ্বেগ বাড়ছে। খবর রয়টার্সের।

আফ্রিকায় প্রায়ই এই ভাইরাসের সংক্রমণ দেখা যায়। কিন্তু আফ্রিকার বাইরে গত মার্চে ইউরোপে ভাইরাসটি প্রথম শনাক্ত হয়। মাঙ্কিপক্স রোগীর মারাত্মক অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি কম। বেশির ভাগ রোগী তিন থেকে চার সপ্তাহের মধ্যে সেরে ওঠেন। আক্রান্ত প্রাণীর মাধ্যমে মানবদেহে ছড়াতে পারে মাঙ্কিপক্স। এক ব্যক্তি থেকে আরেক ব্যক্তির মধ্যেও ছড়ায় এই ভাইরাস, তবে তা বিরল।

মাঙ্কিপক্স গুটিবসন্তের সঙ্গে সম্পর্কিত। এর প্রাথমিক উপসর্গগুলোর মধ্যে আছে উচ্চমাত্রায় জ্বর, লসিকাগ্রন্থি ফুলে যাওয়া ও গুটিবসন্তের মতো র‌্যাশ। মাঙ্কিপক্স মোকাবিলায় সুনির্দিষ্ট কোনো চিকিৎসাপদ্ধতি আবিষ্কৃত হয়নি, তবে গুটিবসন্ত রোধে যে টিকা ব্যবহার করা হয়ে থাকে, সেগুলো মাঙ্কিপক্স প্রতিরোধে প্রায় ৮৫ শতাংশ কার্যকর বলে গবেষণায় উঠে এসেছে।

বর্তমানে মাঙ্কিপক্স বেশি ছড়িয়েছে ইউরোপের দেশ পর্তুগালে। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ গতকাল বুধবার সেখানে আরও ১৯ জনের শরীরে এই ভাইরাস শনাক্তের বিষয়টি নিশ্চিত করেছে। এ নিয়ে দেশটিতে মোট মাঙ্কিপক্স শনাক্ত রোগীর সংখ্যা ১১৯। কর্তৃপক্ষ বলছে, শনাক্ত হওয়া প্রত্যেক রোগীর ক্ষেত্রে মৃদু সংক্রমণ দেখা গেছে। আক্রান্ত ব্যক্তিদের সবাই পুরুষ এবং তাঁদের বয়স ৪০ বছরের নিচে। আফ্রিকার বাইরে মাঙ্কিপক্স অধিক শনাক্ত হওয়া দেশের তালিকায় আরও রয়েছে স্পেন ও যুক্তরাজ্য। গত সোমবার স্পেনে নতুন করে ১২ জনের দেহে এই রোগ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট শনাক্ত রোগী ১৩২ জন।

By তাবাস্সুম ফেরদৌস শাওন