Categories
স্বাস্থ্য

বিএসএফ, দক্ষিণ বাংলা সীমান্তের উদ্যোগে ভারত-বাংলাদেশ সীমান্তে বিনামূল্যে মেডিকেল ক্যাম্প আয়োজন

২০২৪ সালের ১০ এপ্রিল, বর্ডার আউটপোস্ট ঘোজাদাঙ্গা, ১০২ ব্যাটেলিয়ন বিএসএফের অধীনে দক্ষিণ বাংলা সীমান্তের অধীনে একটি প্রশংসনীয় উদ্যোগ সম্পন্ন হয়। সামাজিক কল্যাণের প্রতি তাদের অঙ্গীকারের মধ্যে দিয়ে, ৯ এপ্রিল একটি বিনামূল্যে মেডিকেল ক্যাম্প সিভিক অ্যাকশন প্রোগ্রামের অধীনে আয়োজন করা হয়, যা স্থানীয় জনগণের জন্য স্বাস্থ্যসেবা প্রাপ্যতা বৃদ্ধির দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে চিহ্নিত হয়।

এই অনুষ্ঠানটি, যা গ্রাম পানিতারের সরকারী কমিউনিটি হল এবং ঘোজাদাঙ্গার ফুটবল মাঠে অনুষ্ঠিত হয়েছিল, উৎসর্গীকৃত মেডিকেল পেশাদার এবং ১০২ ব্যাটেলিয়ন বিএসএফের অফিসারদের সমাগম দেখেছে। উল্লেখযোগ্য ব্যক্তিবর্গের মধ্যে ছিলেন ডা. পিন্টু দাস, গভর্নমেন্ট হসপিটাল বসিরহাটের সার্জন, এবং গাইনোকোলজি ও অবস্তেট্রিক্সে বিশেষজ্ঞ ডা. অনন্যা মণ্ডল, যিনিও গভর্নমেন্ট হসপিটাল বসিরহাটের। তাদের উপস্থিতি সামাজিক ও বিএসএফের মধ্যে সম্প্রদায়ের স্বাস্থ্যসেবা চাহিদা মোকাবেলায় যৌথ প্রচেষ্টার প্রতীক হিসেবে কাজ করেছে।

দিনব্যাপী পানিতার এবং ঘোজাদাঙ্গার গ্রামের ৩৫৮ জন রোগী ক্যাম্পে প্রদত্ত মেডিকেল সেবা গ্রহণ করেন। পরামর্শ এবং চিকিৎসা উভয়ই বিনামূল্যে প্রদান করা হয়েছিল, নিশ্চিত করে যে আর্থিক বাধা অপরিহার্য স্বাস্থ্যসেবা প্রাপ্তিতে বাধা দেয় না। উপস্থিত চিকিৎসকদের দক্ষ পরিচালনায়, উপস্থিতদের মধ্যে বিনামূল্যে ওষুধ বিতরণ করা হয়, যা ব্যক্তিগত প্রেসক্রিপশনের সাথে মিল রেখে নির্দিষ্ট মেডিকেল চাহিদা পূরণের জন্য ব্যবস্থা করা হয়।

১০২ ব্যাটেলিয়ন বিএসএফ সীমান্ত চৌকিটির কাছে বসবাসরত মানুষের কল্যাণের প্রতি তাদের অবিচল প্রতিশ্রুতি প্রদর্শন করেছে। মেডিকেল যত্নের প্রদানের পাশাপাশি, ৯৯,৯২০ টাকা মূল্যের ওষুধ বিতরণের মাধ্যমে বিএসএফ অঞ্চলে সুস্থতা এবং সমৃদ্ধি উন্নয়নে সমগ্র পদ্ধতি গ্রহণ করেছে।

By নিজামুদ্দীন আউলিয়া লিপু