Categories
News

বাফুফেতে এসে মুগ্ধ আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী

বিকেল চারটায় যখন পারিষদবেষ্টিত হয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ভবনে ঢুকলেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো কাফিয়েরো, ভবনের বাইরে দাঁড়িয়ে একদল তরুণ আর্জেন্টিনার নামে স্লোগান দিচ্ছিলেন। তাঁদের গায়ে আর্জেন্টিনার জার্সি।

কাতার বিশ্বকাপের সময় লিওনেল মেসির দলকে নিয়ে বাংলাদেশের উন্মাদনা আর্জেন্টিনার মানুষকে মুগ্ধ করেছে। এই উন্মাদনা লাতিন আমেরিকার দেশটির তো বটেই, সারা বিশ্বের নজর কেড়েছে। নতুন মাত্রা পেয়েছে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক।

৪৫ বছর পর ঢাকায় আবারও চালু হয়েছে আর্জেন্টিনার দূতাবাস। গতকাল উদ্বোধন করা হয়েছে এই দূতাবাস। এরপর আজ বাফুফে ভবনে ঘুরে গেলেন কাফিয়েরো।

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর আগমন উপলক্ষে সাজ সাজ রব ছিল বাফুফে ভবনে। কৃত্রিম টার্ফের সামনে খোলা হয় ছোট্ট একটি স্টল। যেখানে ছিল আর্জেন্টিনা থেকে আনা চকলেট, কফি, দুধ, জুস, চা, দক্ষিণ আমেরিকার ঐতিহ্যবাহী মাতেসহ নানা রকমের পণ্য। এক পাশে রাখা ছিল আর্জেন্টিনা ও বাংলাদেশের পতাকা–সংবলিত কেক।

ভবনে এসেই প্রথমে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনসহ কার্যনির্বাহী কমিটির সদস্যদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন কাফিয়েরো। এরপর বাফুফের কৃত্রিম টার্ফে উপভোগ করেন প্রদর্শনী ফুটবল ম্যাচ। যেখানে বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ নারী দল লাল ও সবুজ দুই ভাগ হয়ে খেলে। ম্যাচ শেষে ফুটবলারদের গলায় পদক তুলে দেন তিনি। আর দুই দলের অধিনায়ককে উপহার দেন আর্জেন্টিনা জাতীয় দলের জার্সি। এরপর ফুটবলারদের সঙ্গে সেলফি তোলেন কাফিয়েরো।

কদিন আগে আর্জেন্টিনার বিখ্যাত ক্লাব রিভার প্লেটের প্রতিনিধিরা ঢাকায় এসেছেন। দেশের শীর্ষস্থানীয় ক্লাবগুলোর সঙ্গে বসেছেন তাঁরা, আভাস দিয়েছেন একাডেমি করার। তাঁদের সঙ্গে নিয়ে আজ বাফুফে ভবনে এসেছিলেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী।

আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন হয়নি আজ। কোনো প্রশ্ন করার সুযোগও দেননি সাংবাদিকদের। বাফুফে ভবনে এসে উচ্ছ্বসিত তিনি, ‘বাংলাদেশে এসে আমি আনন্দিত। আমি মনে করি, দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও শক্তিশালী করার পদক্ষেপ এটি।’

বাংলাদেশে আর্জেন্টিনার ক্লাবগুলোর একাডেমি করা, কোচ ও উঠতি খেলোয়াড়দের ট্রেনিং—এসব বিষয় নিয়ে আলোচনায় কথা বলেন কাজী সালাউদ্দিন। বিষয়টি ‘প্রাথমিক’ পর্যায়ে আছে বলে জানান সালাউদ্দিন, ‘একেবারেই সৌজন্যমূলক সাক্ষাৎ ছিল এটা। আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী, রিভার প্লেটসহ কয়েকটি ক্লাবের প্রতিনিধিরা আমাদের কয়েকটি ক্লাব পরিদর্শন করেছেন, আলোচনা করেছেন, তাঁরা কী ধরনের সুবিধা দিতে পারেন। সবকিছু খুবই প্রাথমিক পর্যায়ে আছে এবং তাঁরা এগুলো নিয়ে কাজ করছেন।’

বাফুফের সিনিয়র সহসভাপতি আবদুস সালাম মুর্শেদী বলেন, ‘পারস্পরিক সম্পর্ক জোরদারে দুই পক্ষের মধ্যে নবায়নযোগ্য চার বছরের চুক্তি কাজে আসবে।’ যেহেতু পররাষ্ট্রমন্ত্রী এসেছেন, তাহলে আর্জেন্টিনা জাতীয় দলও এবার ঢাকায় আসবে কি না— এ প্রসঙ্গে তিনি বলেন, ‘এটা একটা প্রক্রিয়ার ব্যাপার। তা ছাড়া আমাদের সময়েরও ব্যাপার। সব মিলিয়ে তাদের মৌসুম, আমাদের মৌসুম—সবকিছু দেখে এটার সিদ্ধান্ত নেওয়া হবে। যেহেতু দূতাবাস উদ্বোধন হয়েছে, তাদের পররাষ্ট্রমন্ত্রী এসেছেন, তাঁরা ফুটবল ফেডারেশনে এসেছেন। আমি মনে করি, আমরা খুবই কাছাকাছি আছি (আর্জেন্টিনার ঢাকা আসা), ওই জায়গাতে যাওয়ায় আমাদের খুব বেশি সময় লাগবে না। এটা সময়ের ব্যাপার।’

লিওনেল মেসিরা ঢাকায় খেলতে আসবেন, সেই নিশ্চয়তা দিয়ে সালাম মুর্শেদী বলেন, ‘অবশ্যই ওরা আসবে। ২০১১ সালে যেহেতু ওরা এসেছিল। এখন তো কূটনৈতিক সম্পর্কের দরজা খুলল, আমি মনে করি, (আর্জেন্টিনা দলের বাংলাদেশে আসা) সময়ের ব্যাপার।’

By নিজামুদ্দীন আউলিয়া লিপু