Categories
স্বাস্থ্য

হাসপাতালের সংকট: স্বাস্থ্যমন্ত্রীর দাবি অনুযায়ী কর্মী সংকটের কারণে কি শয্যা বন্ধ হচ্ছে?

যদি হাসপাতালের প্রায় 20% শয্যা পরিচর্যাকারীর অভাবের কারণে সত্যিই অনুপলব্ধ হয়, তবে এটি ইউনিয়নগুলির মতে, সরকার কর্তৃক বাস্তবায়িত অর্থনীতি এবং পুনর্গঠন ব্যবস্থার ফলাফল।
জনবলের অভাবে কি হাসপাতালের বেড বন্ধ হয়ে যাচ্ছে? ইমানুয়েল ম্যাক্রন যখন 6 জানুয়ারী স্বাস্থ্য অভিনেতাদের শুভেচ্ছা জানানোর সময় হাসপাতালের সমস্যাগুলির প্রতিকারের একটি পরিকল্পনা উপস্থাপন করেছিলেন, তখন হাসপাতালের বেডের অনুপলব্ধতা ব্যাখ্যা করার জন্য স্বাস্থ্যমন্ত্রী ফ্রাঙ্কোইস ব্রাউন দ্বারা যত্নশীলদের ঘাটতি সামনে রাখা হয়েছিল। “আমাদের কাছে কম পেশাদার, কম নার্স, কম যত্নশীল, তাই আমাদের শয্যাগুলি বন্ধ রয়েছে। আমরা সেগুলি বন্ধ করার জন্য সেগুলি বন্ধ করি না, আমরা কম কর্মী থাকায় আমরা সেগুলি বন্ধ করি,” মন্ত্রী কর্মসূচিতে ন্যায্যতা দিয়েছিলেন ” সি পলিটিক” 8 জানুয়ারী, ফ্রান্স 5 তারিখে।

একটি বিবৃতি যা বিরোধী দলের কিছু সদস্য দ্বারা ভাগ করা হয় না। যদি সরকারী হাসপাতাল এখন “চূর্ণবিচূর্ণ” হয়, যেমনটি তিনি 6 জানুয়ারী টুইটারে বিচার করেছিলেন থমাস পোর্টেস, সেইন-সেন্ট-ডেনিসের এলএফআই ডেপুটি, এটি সরকারের “উদারনীতির” কারণে। বিশেষ করে, তিনি “2017 সাল থেকে 17,000 হাসপাতালের শয্যা, 2020 সালে 5,768 শয্যা, মহামারীর মধ্যে এবং 2021 সালে 4,300টি” বাদ দেওয়ার নিন্দা করেন।

তাহলে হাসপাতালের শয্যা বন্ধ হয়ে যাওয়ার কারণ কি শুধু পরিচর্যাকারীর অভাবকে দায়ী করা সঠিক?

জনবলের অভাবে প্রায় 20% শয্যা বন্ধ
এটি বন্ধের কারণের উপর নির্ভর করে। 2021 সালের অক্টোবরে, সায়েন্টিফিক কাউন্সিলের (পিডিএফ ডকুমেন্ট) একটি মতামত, প্রকৃতপক্ষে হাসপাতালে কর্মীদের অভাবের কারণে হাসপাতালের প্রায় 20% শয্যা বন্ধ হয়ে গেছে। এই বিছানা বন্ধ সাধারণত অস্থায়ী হয়, যখন অনুপস্থিত কর্মীদের নিয়োগ করা হয়। তবে, এই পরিস্থিতি, যা ক্ষণস্থায়ী বলে মনে করা হচ্ছে, শেষ হবে বলে মনে হচ্ছে। 2022 সালে, CGT-এর জরুরী ডাক্তার এবং স্বাস্থ্য অধিদপ্তরের সদস্য, ক্রিস্টোফ প্রুধোমে ফ্রান্সইনফোকে বলেছেন, কর্মীদের অভাবের কারণে বিছানা বন্ধ হওয়ার হার “20%” এ অপরিবর্তিত ছিল। “আমরা যদি আজ হাসপাতালে শয্যা বন্ধ করি, তবে এর কারণ হল লোকেরা ক্লান্ত হয়ে পড়েছে এবং এটি আর নিতে পারে না। কর্মীরা পদত্যাগ করছে এবং অনুপস্থিতি এবং অসুস্থ ছুটির তীব্র বৃদ্ধি হয়েছে,” CGT প্রতিনিধি ব্যাখ্যা করেন।

এই ঘটনাটি পেশায় নতুন প্রবেশকারীদেরও প্রভাবিত করে। ন্যাশনাল ইউনিয়ন অফ নার্সিং প্রফেশনালস (এসএনপিআই) এর মুখপাত্র থিয়েরি অ্যামোরোক্স ফ্রান্সইনফোতে যোগ করেছেন, “নার্সিংয়ে, পড়াশোনার বছরগুলিতে আপনার পরিত্যাগের হার 30% এবং আবার পাঁচ বছরের মধ্যে তরুণ স্নাতকদের 30% পদত্যাগের হার” . FO-Santé-এর একজন ফেডারেল সহকারী, ইমানুয়েল টিনেস, franceinfo কে বলেছেন যে বিছানাগুলি পুনরায় খুলতে “100,000 নার্স” প্রয়োজন, যখন ক্রিস্টোফ প্রুধোমে প্রকাশ করেছেন যে “কাজ করার বয়সের প্রায় 200,000 নার্স তাদের পেশা ছেড়ে দিয়েছে”।

কাজের অবস্থার অবনতি
আমরা কীভাবে তাদের পেশার জন্য স্বাস্থ্যসেবা কর্মীদের অসন্তোষ ব্যাখ্যা করতে পারি? ইমানুয়েল টিনেস বলেছেন, “জনস্বাস্থ্য অর্থায়নের নীতিগুলি কার্যকর হয়নি”, এবং হাসপাতালগুলিতে কাজের অবস্থার অবনতির দিকে নিয়ে গেছে৷ অর্থনৈতিক কারণে, হাসপাতালের উপর “90-95%” ফিল রেট আরোপ করা হয়েছে, FO ইউনিয়নের প্রতিনিধি ব্যাখ্যা করেছেন, যা “কর্মীদের জন্য কৌশলের যেকোন জায়গা” সরিয়ে দেয় এবং সংকটের ক্ষেত্রে প্রয়োজন হয়, যেমনটি কোভিডের সময় ছিল। -19 মহামারী, কম স্টাফ কাজ করতে.

পরিচর্যাকারীরা তাদের কাজ পছন্দ করে, কিন্তু এটা ঠিক যে তারা তাদের কাজকে ভালোবাসে যে তারা কোনো অবস্থাতেই কাজ করতে অস্বীকার করে,” যোগ করেন থিয়েরি অ্যামোরোক্স। আন্তর্জাতিক মানদণ্ড প্রতি নার্সের জন্য ছয় থেকে আটজন রোগীর সংখ্যা নির্ধারণ করে। ফ্রান্সে, আমরা এর চেয়ে দ্বিগুণ। আমরা সারাদিন এক রোগী থেকে অন্য রোগীর কাছে ছুটে যাই, আমাদের মনে হয় আমরা আমাদের কাজ খারাপভাবে করছি”, বলেছেন SNPI ট্রেড ইউনিয়নিস্ট৷

Jean-François Cibien, Action praticiens hôpital interunion-এর সভাপতি, এছাড়াও পাবলিক হাসপাতালে পারিশ্রমিকের আকর্ষণের সমস্যাটি তুলে ধরেন। “বেসরকারি খাতে, আমাকে প্রতি মাসে অর্ধেক রাত কাজ করে আমার বেতন তিনগুণ করার প্রস্তাব দেওয়া হয়,” তিনি ফ্রান্সইনফোকে ব্যাখ্যা করেছিলেন।

অ্যাম্বুলারি কেয়ারে স্থানান্তরের জন্য বিছানা সরিয়ে ফেলা হয়েছে
কর্মীদের অভাব অবশ্য হাসপাতালের শয্যার সমস্ত কাটতি ব্যাখ্যা করে না। ডিরেক্টরেট ফর রিসার্চ, স্টাডিজ, ইভালুয়েশন অ্যান্ড স্ট্যাটিস্টিকস (ড্রিস) এর একটি প্রতিবেদন অনুসারে, 2017 সাল থেকে প্রায় 21,000 শয্যা প্রকৃতপক্ষে বন্ধ হয়ে গেছে। যদিও এই পরিসংখ্যানটি, প্রতিবেদন অনুসারে, “কর্মচারীদের সীমাবদ্ধতার কারণে” বিছানা মুছে ফেলা অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়াও “অ্যাম্বুলেটরি শিফ্ট” এর সাথে সম্পর্কিত বিষয়গুলি অন্তর্ভুক্ত করে, অন্য কথায় হাসপাতালের পুনর্গঠন দিনের হাসপাতালে ভর্তির পক্ষে। অ্যাম্বুলেটরি শিফটের অধীনে, রোগীরা দিনের বেলা হাসপাতালে তাদের যত্ন নেয় এবং তারপরে সন্ধ্যায় বাড়ি যায়, এইভাবে রাতে যে বিছানাগুলি দখল করা উচিত ছিল তা মুছে ফেলা হয়।

সাম্প্রতিক বছরগুলিতে হাসপাতালের শয্যা সংখ্যার ক্রমাগত হ্রাস, যদিও, ক্রিস্টোফ প্রুধোমে বলেছেন, পরিচর্যাকারীদের বর্তমান ঘাটতিতে নিজেই অবদান রেখেছে। “শয্যার সংখ্যা হ্রাসের প্রত্যাশায়, আরও কর্মীদের প্রশিক্ষণের জন্য পর্যাপ্ত সংস্থান দেওয়া হয়নি,” ইউনিয়নবাদী দুঃখ প্রকাশ করেছেন। 2019 সালে, আমরা 100,000 লোকের প্রশিক্ষণ এবং নিয়োগের পরিকল্পনার প্রস্তাব দিয়েছিলাম, যা সম্মানিত হয়নি।”

তত্ত্বাবধায়কদের শুভেচ্ছা জানানোর সময়, ইমানুয়েল ম্যাক্রোঁ হাসপাতালে “অন্তহীন সংকটের দিন” উল্লেখ করে হাসপাতালে “এক সংকট থেকে অন্য সংকটে যাওয়ার অনুভূতি” বর্ণনা করেছিলেন। “আমরা কম যত্নশীলদের প্রশিক্ষণ দিয়েছি, আমাদের কাছে কম যত্নশীল পাওয়া যায়,” রাষ্ট্রের প্রধান স্বীকার করেছেন। তবে প্রজাতন্ত্রের রাষ্ট্রপতির জন্য, বর্তমান পরিস্থিতি কেবল “অর্থের সংকট” নয়। তার মতে, “স্বাস্থ্য ব্যবস্থার ইতিহাসে বৃহত্তম আর্থিক প্রচেষ্টা” কোভিড মহামারী চলাকালীন এবং পরে করা হয়েছিল, স্বাস্থ্যের সেগুর সময় প্রায় “19 বিলিয়ন ইউরো” বিনিয়োগ এবং “এর স্বাস্থ্য বাজেট বৃদ্ধি তিন বছরে 50 বিলিয়ন ইউরো”।

6 জানুয়ারী ইমানুয়েল ম্যাক্রন ঘোষিত হাসপাতালের জন্য স্বাস্থ্য পরিকল্পনা কি হাসপাতালের শয্যা অনুপলব্ধতার সমস্যা সমাধান করতে সক্ষম হবে? ইউনিয়নগুলির জন্য, এটি এখনও যথেষ্ট নয়। যদিও এতে প্রত্যাশিত ব্যবস্থা অন্তর্ভুক্ত রয়েছে যেমন ফি-ফর-সার্ভিস মূল্যের সমাপ্তি – এমন একটি ব্যবস্থা যা হাসপাতালগুলিকে সবচেয়ে লাভজনক যত্নকে অগ্রাধিকার দিতে উত্সাহিত করে – এই পরিকল্পনায় আরও বেশি প্রতিদ্বন্দ্বিতামূলক বিধান রয়েছে, বিশেষত হাসপাতালে 35-ঘন্টা কাজের সপ্তাহের আবেদনের উপর . “স্বাস্থ্য পরিচর্যার জন্য একটি বাস্তব মার্শাল প্ল্যান থাকা ভাল হবে, আরও যত্নশীল এবং আরও ভাল বেতন পেতে হবে, কারণ আপনি এমন লোকদের ফিরিয়ে আনবেন না যারা হাসপাতাল ছেড়ে গেছে যদি এটি কম বেতনের এবং কম স্টাফের হয়,” মন্তব্য থিয়েরি অ্যামোরোক্স৷

By নাফিস বিন জাফর