Categories
মতামত

ভারতে হিজাব বির্তক: কর্ণাটকে হিজাব নিষিদ্ধের প্রতিবাদে ভাইরাল মুসলিম নারী

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের শিক্ষা-প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করা নিয়ে চলছে প্রতিবাদ-পাল্টা প্রতিবাদ। আর সেখানেই ভাইরাল হন এই মুসলিম নারী শিক্ষার্থী।

ভিডিওতে দেখা যায় বোরকা পরা মেয়েটি নিজের কলেজে বাইক চালিয়ে ঢুকছে। সেখানে তাকে লক্ষ্য করে ‘জয় শ্রী রাম’ বলে স্লোগান দিচ্ছে গেরুয়া কাপড় হাতে জড়ো হওয়া কিছু যুবক। এসময় মেয়েটি তাদের মুখোমুখি দাঁড়িয়ে ‘আল্লাহু আকবর’ বলে পাল্টা স্লোগান ছুঁড়ে দেন। এরপর কলেজ কর্তৃপক্ষ মেয়েটিকে ভেতরে নিয়ে যায়।

এসবের শুরুটা হয় যখন ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের সরকার সমস্ত স্কুল-কলেজের পোশাক থেকে হিজাব নিষিদ্ধ করে। এরপর হিজাব পরা মেয়েদের ক্লাসে ঢুকতে না দিলে একটি সরকারি প্রি ইউনিভার্সিটি কলেজের সামনে ৬ তরুণী এর প্রতিবাদ শুরু করেন। ধীরে ধীরে সেই প্রতিবাদ ছড়িয়ে পড়ে রাজ্যের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানেও।

এরপর হিজাব নিষিদ্ধের পক্ষে পাল্টা প্রতিবাদ হিসেবে কিছু শিক্ষার্থী গেরুয়া পরে আসতে থাকেন ক্যাম্পাসে। দুই গ্রুপ মুখোমুখি হলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। পরিস্থিতি সামলাতে স্থানীয় প্রশাসন ১৪৪ ধারা জারি করেছে। এরইমধ্যে হিজাব পরা সাংবিধানিক অধিকার দাবী করে আদালতে গিয়েছেন বিক্ষোভকারীরা। সরকার তিনদিনের জন্য সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে।

By নিজামুদ্দীন আউলিয়া লিপু