Categories
দেশ বিদেশ

চীনে এই প্রথম এইচ৩এন৮ বার্ড ফ্লুতে মানুষের মৃত্যু

চীনের দক্ষিণাঞ্চলে ৫৬ বছর বয়সী এক নারী মারা গেছেন। কয়েক দিন আগে ওই নারীর শরীরে এইচ৩এন৮ এভিয়ান ইনফ্লুয়েঞ্জা শনাক্ত হয়েছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, বার্ড ফ্লুর এই ধরনে আক্রান্ত হয়ে চীনে কোনো মানুষের মৃত্যুর ঘটনা এটাই প্রথম।

গত সোমবার এক বিবৃতিতে ডব্লিউএইচও জানায়, চীনে গত মাসে ওই নারীর মৃত্যু হয়েছে। তিনি ক্যানসারে আক্রান্ত ছিলেন। অসুস্থ অবস্থায় গত ফেব্রুয়ারিতে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তখন ওই নারী গুরুতর নিউমোনিয়ায় ভুগছিলেন, শ্বাসকষ্টও ছিল।

বিবৃতিতে বলা হয়, তীব্র শ্বাসকষ্ট ও শ্বাসতন্ত্রে সংক্রমণ থাকায় ওই নারীর বার্ড ফ্লু পরীক্ষা করা হয়েছিল। তখন তাঁর শরীরে এইচ৩এন৮ এভিয়ান ইনফ্লুয়েঞ্জা শনাক্ত হয়। তবে তিনি কীভাবে বার্ড ফ্লুতে আক্রান্ত হয়েছিলেন, তা জানা যায়নি।

গত বছরের এপ্রিলে চীনে প্রথমবারের মতো মানবশরীরে এইচ৩এন৮ বার্ড ফ্লু শনাক্ত হয়। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানায়, চার বছর বয়সী একটি শিশু এতে আক্রান্ত হয়েছে। বলা হয়, লোকজনের মধ্যে বার্ড ফ্লুর এই ধরনের ব্যাপক সংক্রমণের ঝুঁকি তুলনামূলক কম। তবে প্রথম শনাক্ত হওয়ার বছরখানেক পর এখন দেশটিতে এইচ৩এন৮ বার্ড ফ্লু আক্রান্ত কোনো ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া গেল।

উত্তর আমেরিকায় একধরনের হাঁসে প্রথম শনাক্ত হওয়ার পর ২০০২ সাল থেকে এভিয়ান ফ্লুর এইচ৩এন৮ ধরনটি ছড়াতে থাকে। এটি ঘোড়া, কুকুর ও সিলকে সংক্রমিত করার জন্য পরিচিত।

By নাফিস বিন জাফর