পাবনায় ‘তাড়াশ ভবণ’ আজো তার স্মৃতি হয়ে দাঁড়িয়ে আছে


এম মাহফুজ আলম

Published: 2018-04-16 08:50:36 BdST | Updated: 2018-11-13 09:04:54 BdST

পাবনা :: দেশের বিভিন্ন স্থানে অযত্নে অবহেলায় বিভিন্ন পুরাকীর্তি এবং জমিদার ও রাজবাড়ী ধ্বংসের দিকে চলে গেলেও পাবনা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত বনমালী রায় বাহাদুরের ‘তাড়াশ ভবণ’ এখনও স্বাক্ষী হিসেবে দাঁড়িয়ে আছে। বর্তমানে এটি প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আওতাধিন রয়েছে।

প্রাপ্ত তথ্য জানা গেছে, তৎকালীণ আমলে পাবনার জমিদারদের মধ্যে সবচেয়ে প্রভাবশালী ও নামকরা বলে পরিচিত এই তাড়াশের জমিদার। বগুড়া জেলার চান্দাইকোণার কাছে ‘কোদলা’ গ্রামে একঘর কায়স্থ জমিদার ছিলেন। এই জমিদারই তাড়াশের রায়বংশের পূর্বপুরুষ বাসুদেব। তাড়াশের এই পরিবার ছিল পাবনা জেলার সবচেয়ে বড় জমিদার। বাসুদেব নবাব মুর্শিদকুলি খানের রাজস্ব বিভাগে চাকরি করে প্রতিষ্ঠা করেন রাজবাড়ী। নবাব মুর্শিদকুলি খান বাসুদেবকে ‘রায়চৌধুরী’ খেতাবে ভূষিত করেন। তার এষ্টেট ছিল প্রায় ২০০ মৌজা নিয়ে।

জনশ্রুতি রয়েছে, ১৯৪২ সনে ২য় বিশ্বযুদ্ধের সময় যুদ্ধের আতঙ্কে এ জমিদার বনমালী রায় বাহাদুরের বংশধররা তাদের পাবনা শহরে নির্মিত ঐতিহাসিক তাড়াশ ভবণে এ আশ্রয় নিয়েছিলেন। পাবনা অঞ্চলের সর্ববৃহৎ জমিদারকর্তৃক নির্মিত তাঁদের অমরকীর্তি পাবনা শহরের তাড়াশ ভবণ আজও তাঁদের স্মৃতি বহন করে দাঁড়িয়ে আছে। আদিতে বনওয়ারীলাল ফরিদপুর থানার ডেমরাতে বসতি স্থাপন করেন এবং কালক্রমে এই স্থানের নাম হয় বনওয়ারীনগর। তাঁদের নির্মিত পাবনা শহরের ভবণটি তাড়াশ রাজবাড়ী নামেও পরিচিত।

পাবনায় নির্মিত প্রাসাদোপম ভবণটির সম্মুখ ফাসাদ দ্বিতলবিশিষ্ট এবং চারটি বৃত্তাকার স্তম্ভ সহযোগে প্রাসাদের দ্বিতলের কক্ষ। প্রাসাদের সামলে উন্মুক্ত প্রাঙ্গণের শেষ প্রান্তে প্রবেশ ফটকটির দু’পার্শ্বে দ’ুটি করে চারটি স্তম্ভ এবং মাঝখানে বিশাল আকৃতির অর্ধবৃত্তাকার খিলানে প্রবেশপথটি সৃষ্ট। দৃষ্টিনন্দন প্রবেশপথটি সহজেই সকলের মন হরণ করে। ব্রিটিশ উপনিবেশিক শাসন আমলে ইউরোপীয় রেনেসাঁ রীতির প্রভাবে নির্মিত তাড়াশ জমিদারবাড়ী তাড়াশের জমিদার রায় বাহাদুর বনমালী রায়ের অর্থানুকূল্যের স্মৃতি নিয়ে জেগে আছে। তাড়াশ জমিদারদের পাবনা শহরে নির্মিত প্রাসাদভবণের সবচেয়ে উলেখযোগ্য বৈশিষ্ট এর প্রবেশ তোরণ। ভবণটি আয়তাকৃতির এবং এর আয়তন দৈর্ঘ্যে ৩০.৪০ মিটার (১০০ ফুট) এবং প্রস্থ ১৮.২৮ মিটার (৬০ ফুট)। চারটি কোরিনথিয়ান স্তম্ভের উপরে আকর্ষনীয় দ্বিতল বারান্দা সহজেই মানুষের দৃষ্টি আকর্ষন করে। তাড়াশ জমিদার

ভবণের দু’পার্শ্বে দু’টি বর্ধিত অঙ্গ সংযুক্ত রয়েছে এবং সর্বত্র অর্ধ বৃত্তাকৃতির খিলান সুষমভাবে সন্নিবেশিত করা হয়েছে। পাবনা শহরের তাড়াশ জমিদার বাড়ীটি ৬ হাজার ৭৯৪ সহস্রাংশ জমির উপর নির্মিত।

সূত্র জানা, তাড়াশ রাজবাড়ী অনেক আগে থেকে সরকারী দফতর হিসেবে ব্যবহত হওয়ায় এখন পর্যন্ত সমসাময়িককালে নির্মিত অন্যান্য জমিদারবাড়ী এবং বিভিন্ন পূরাকির্তীর চেয়ে অনেকটা ভালো অবস্থায় আছে। এর আগে ভবণটিতে মেডিকেল কলেজ হিসেবে ব্যবহার করা হয়েছিল। এরপর ১৯৯৮ সাল থকে তাড়াশ ভবণটি প্রত্নতত্ত্ব বিভাগের সংরক্ষিত ইমারতের তালিকাভূক্ত করা হয়েছে। সংশিষ্ট বিভাগের অধিনে ভবনটি দেখাভালের জন্য ২ জন কর্মচারী রয়েছে।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বাবিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান লেখক ড. আব্দুল আলীম কান্ট্রিনিউজকে বলেন, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আওতায় তাড়াশ ভবণটি সংস্কার করে সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেয়া হলে নতুন প্রজন্ম প্রত্নতত্ত্ব সম্পর্কে জানতে পারবে।

প্রত্নতত্ত্ব অধিদপ্তর বগুড়ার আঞ্চলিক পরিচালক নাহিদ সুলতানা জানান, দেশের বিভিন্ন পুরাকির্তী সংরক্ষণের লক্ষ্যে পাবনার তাড়াশ ভবণটি ১৯৯৮ সালের ৮ জানুয়ারী প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আওতায় নেয়া হয়েছে।

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মাধ্যমে এ সম্পদ সংস্কার ও রক্ষণাবেক্ষণ করে পর্যটন সুবিধাদি প্রবর্তন করা হলে এটি একটি উলেখযোগ্য স্পট হিসেবে ব্যবহৃত করা যাবে। এছাড়া এই ভবণ থেকে আয়ের পথ সুগম হবে বলে পাবনার সচেতন মহল মনে করেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


পর্যটন বিভাগের সর্বাধিক পঠিত


বর্তমানে পৃথিবীর সবচেয়ে নিরাপদ শহর জাপানের রাজধানী টোকিও। দ্বিতীয় স্থা...

পর্যটন | 2017-10-14 16:21:58

পর্যটন ভিসা চালু করার পরিকল্পনা নিয়েছে সৌদি আরব। এ ভিসা চালুর কার্যক্র...

পর্যটন | 2017-10-30 20:09:51

ঢাকার শেরে বাংলা নগরে অবস্থিত জাতীয় সংসদ ভবন কমপ্লেক্স আন্তর্জাতিক স্...

পর্যটন | 2017-11-22 11:15:24

নদীর কিনারা ছুঁয়ে বিশাল কুল বা বরইয়ের বাগান, খেজুর বাগান, এঁকেবেঁকে চ...

পর্যটন | 2017-10-13 17:26:22

পৃথিবীর সপ্তম আশ্চর্যের মধ্যে একটি হলো তাজমহল। বিশ্বের বিভিন্ন প্রান্ত...

পর্যটন | 2017-10-04 20:46:59

মানুষের প্রাত্যহিক জীবনে নানা ব্যস্ততার মাঝেও বিনোদন পিয়াসু মানুষ খুজে...

পর্যটন | 2018-04-03 09:19:12

মনপুরা দ্বীপ, প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ লীলাভূমি। চতুর্দিকে মেঘনা নদী...

পর্যটন | 2017-10-20 18:05:03

ভারতে বিশ্ববিখ্যাত স্থাপনা তাজমহল নিয়ে এক নোংরা রাজনীতির খেলা শুরু হয়...

পর্যটন | 2017-10-16 19:11:35