চিংড়ি শিল্পে ধস, খুলনায় কমছে ঘের


শরীফা খাতুন শিউলী

Published: 2018-09-11 10:46:58 BdST | Updated: 2018-11-13 09:26:10 BdST

খুলনা : পরিবেশের বিপর্যয়, চিংড়ি বিরোধী আন্দোলন, দফায় দফায় ভাইরাসের আক্রমনসহ নানা কারণে খুলনাঞ্চলের চিংড়ির ঘের কমে যাচ্ছে।  

বিশেষ করে অতি মুনাফালোভি ব্যবসায়ীদের চিংড়িতে অপদ্রব্য পুষের  ঘটনায় বিশ্ব বাজারে সুনাম ক্ষুন্ন হয়েছে বাংলাদেশের চিংড়ির।  হাতে গোনা কয়েকজন ব্যবসায়ীর কারণে চিংড়ি শিল্পে ধস নেমেছে।

গেল অর্থবছরে ২৪, ৬৯১ টন চিংড়ি রপ্তানী করে বাংলাদেশ মোট আয় করেছে ২, ১৩৭ কোটি টাকা। তার আগেরবার ছিল ২,৬৮৯ কোটি টাকা। রপ্তানী হয়েছিল ৩০,২১৭ টন ।

ভাইরাসের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছেন খুলনা বাগেরহাট সাতক্ষীরার চিংড়ি ঘের মালিকরা।  একবার লাভের মুখ দেখলেও পরের দুবার ভাইরাসে পুজি হারাচ্ছেন তারা।  সর্বশান্ত হয় হয়ে তারা গুটিয়ে ফেলছেন এ ব্যবসা। গেল দুই দশক ধরে কমতে শুরু করেছে সনাতন পদ্ধতির গলদা ও বাগদা চিংড়ি ঘের। এতে প্রতিবছরই  খুলনা উপকুলের বিশাল আকারের  দিগন্ত ছোয়া চিংড়ি ঘের কমছে ।

পাইকগাছা উপজেলার চিংড়ি চাষী আবুল হোসেন বলেন, সবাই যে সেচ্ছায় বিশাল আকারের ঘের ব্যবসা  ছেড়েছেন,  তা নয়। বছর বছর ভাইরাসের আক্রমনে পুঁজি হারিয়েছেন বেশির ভাগ চিংড়ি চাষী। যে কারণে ঘেরের আকার ছোট হয়ে আসছে।

কয়রা উপজেলার চিংড়ি চাষী আবুল বাশার বলেন, বাগদা চিংড়িতে ভয়াবহ ভাইরাসের কারণে আমি সর্বশান্ত হয়ে গেছি। আমার মতো অনেকের ঘেরে ভাইরাসের কারণে অধিকাংশ বাগদা চিংড়ি মরে গেছে। এ অবস্থায় এ খাতে ধার দেনা করে তাদের বিনিয়োগ করা মোটা অংকের টাকা কিভাবে ওঠাবেন তা নিয়ে রীতিমতো উদ্বেগ আর উৎকন্ঠার মধ্যে দিন কাটাচ্ছেন।

সনাতন পদ্ধতির চিংড়ি চাষে একের পর এক ভাইরাস বিপর্যয়ে পর খুলনা বাগেরহাট আর সাতক্ষীরার উপকুল জুড়ে পরিবর্তন আসছে চিংড়ি চাষে। জনপ্রিয়তা পাচ্ছে আধা নিবিড় পদ্ধতির চিংড়ি চাষ। 

খুলনা জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আবু ছাইদ বলেন, চাষীদের অজ্ঞতার কারনেই ঘেরের চিংড়িতে মড়ক বা ভাইরাস লাগে। নিয়ম মেনে চিংড়ি চাষ করলে ঝুঁকি মুক্ত থাকা যায়।

তিনি জানান, জেলায় ৩৬ হাজার ১শ’ ৫৯ হেক্টর জমিতে ২৫ হাজার ৩৬৩ টি বাগদা চিংড়ি ঘের রয়েছে।

বাগেরহাট জেলা মৎস্য কর্মকর্তা মো. জিয়া হায়দার চৌধুরী বলেন, বাগেরহাটে ৫২ হাজার ৫শ’ হেক্টর জমিতে ৩৫ হাজার ‍চিংড়ি ঘের রয়েছে।

নতুন বাজার চিংড়ি বনিক সমিতির সাধারণ সম্পাদক ওয়াহিদুজ্জামান মনজির বলেন,  প্রকৃত চিংড়ি চাষীদের মধ্যে ঋণের সুযোগ না থাকা তারা ভালোভাবে চিংড়ি চাষ করতে পারেন না।

খুলনা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ড্রাষ্ট্রিজর সভাপতি  কাজী আমিনুল হক বলেন, গেল চারদশক ধরে বাংলাদেশের বাগদা চিংড়ি  বিশ্ব বাজারে বাগদা চিংড়ি রপ্তানী হলেও তৈরী হয়নি বাংলাদেশের নিজস্ব ব্র্যান্ড। আর বিশ্ব বাজারে খাদ্যপন্যের  ব্র্যান্ড পেতে হলে দরকার হ্যাসাপ, এএসসি, বিআরসি, বিএপি সহ আরো একাধিক সনদ। যার বেশ কয়েকটি  সনদ নেই বাংলাদেশের রপ্তানীকারকদের।  

অভিযোগ রয়েছে, চিংড়ি রপ্তানীতে বাংলাদেশের প্রতিদ্বন্দ্বি, ভারত এবং থাইল্যান্ডে এখন আর বাগদা চাষ হয়না। সামান্য কিছু হয় ভিয়েতনাম এবং থাইল্যান্ডে। বর্তমান বিশ্বে বাংলাদেশের বাগদার একক বাজার। ব্র্যান্ড পেতে সরকারের যে উদ্যোগ রয়েছে, তা কার্যকর হচ্ছেনা স্থানীয় কর্মকর্তাদের অলসতার কারণে।

তবে সম্প্রতি নিজম্ব ব্র্যান্ড তৈরীর ক্ষেত্রে প্রধানমন্ত্রীর নির্দেশের পর টনক নরেছে সব মহলের।

খুলনা বিভাগীয় মৎস্য মান নিয়ন্ত্রন কর্মকর্তা মোঃ আব্দুল অদুদ বলেন, বিশ্ব বাজারে ভেনামী জাতের (হাইব্রিড) দ্রুতবর্ধনশীল চিংড়ি বিপুল পরিমাণ চাহিদা বেড়েছে। ভেনামী চিংড়ির চাহিদা বাড়ায় কমছে বাংলাদেশের চিংড়ি রপ্তানী। গেল অর্থবছরে ২৪, ৬৯১ টন চিংড়ি রপ্তানী করে বাংলাদেশ মোট আয় করেছে ২, ১৩৭ কোটি টাকা। তার আগেরবার ছিল ২,৬৮৯ কোটি টাকা। রপ্তানী হয়েছিল ৩০,২১৭ টন ।

এদিকে বিশ্ববাজারে চিংড়ির চাহিদা কমে যাওয়া ও ভাইরাসের কারণে খুলনাঞ্চলের চাষীরা কাঁকড়া চাষে ঝুঁকছেন ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত


পাবনা ও নাটোর অঞ্চলে সমস্ত আম গাছে মুকুলের সমারোহ। বাতাসে ভাসছে মুকুলে...

সারাদেশ | 2018-02-25 16:58:17

টাঙ্গাইলের গোপালপুর উপজেলা শহর থেকে সাত কিলোমিটার পশ্চিমে অবস্থিত একটি...

সারাদেশ | 2018-02-03 18:48:34

মিনারের উচ্চতা ৪৫১ ফুট (১৩৮ মিটার), যা ৫৭ তলা ভবনের সমান। গম্বুজ থাকছে...

সারাদেশ | 2018-01-22 20:08:26

মিয়ানমার থেকে নির্যাতিত রোহিঙ্গাদের পাশাপাশি সে দেশ থেকে আসছে ইয়াবাও।...

সারাদেশ | 2017-09-28 13:00:25

ভারতে পাচারকালে বেনাপোলের ঘিবা সীমান্ত থেকে আজ সকালে ১৮ পিচ সোনার বারস...

সারাদেশ | 2017-10-17 11:38:18

মাগুরার শালিখা উপজেলার গজদূর্বা গ্রামে গতকাল বৃহস্পতিবার আধিপত্য বিস্...

সারাদেশ | 2017-11-02 18:26:49

বঙ্গোপসাগরে বাংলাদেশের জলসীমায় ঢুকে ভারতীয় জেলেরা ইলিশ ধরে নিয়ে যাচ্ছে...

সারাদেশ | 2017-10-01 12:25:54

বাংলাদেশে এই প্রথম চালু হলো রোবট রেস্টুরেন্ট। এই রেস্টুরেন্টে কোনো মান...

সারাদেশ | 2017-11-15 19:42:08