দুরবস্থায় রোহিঙ্গা শিশুরা : আন্তর্জাতিক সহায়তা জরুরি


দিলীপ কুমার আগরওয়ালা

Published: 2017-10-13 09:01:56 BdST | Updated: 2018-11-17 21:22:05 BdST

মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে তিন লাখেরও বেশি শিশু। এর মধ্যে দুই লাখেরও বেশি শিশু যাদের বয়স ১০ বছরের মধ্যে তারা মারাত্মক স্বাস্থ্যঝুঁকির মধ্যে রয়েছে।
আশ্রয়কেন্দ্রের হাজার হাজার আশ্রিত রোহিঙ্গারা সর্দি, জ্বর, নিউমোনিয়া, ডায়রিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়ছে। তারা স্বাস্থ্যগত ঝুঁকিতে রয়েছে। অনুপ্রবেশকারীদের মধ্যে শতকরা ৬০ ভাগ শিশু এবং এরা শারীরিক ও মানসিকভাবে বিপর্যস্ত। তারা স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে। ব্যাপকভাবে ডায়রিয়া, সর্দি, জ্বরসহ পানিবাহিত নানা রোগে আক্রান্ত হয়ে পড়েছে এসব শিশুরা।
টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের পুটিবুনিয়ার নতুন আশ্রয়কেন্দ্রে কক্সবাজার মেডিকেল কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা মেডিকেল ক্যাম্প করে চিকিৎসা চিকিৎসাসেবা দিচ্ছে। ক্যাম্পের চিকিৎসকদের মতে, প্রতিদিন এত রোগী আসছে যে তারা তাদের নামের তালিকা করার অবকাশ হচ্ছে না। অধিকাংশই পানিবাহিত রোগ, সর্দি, নিউমোনিয়ায় আক্রান্ত।
রোহিঙ্গারা মিয়ানমার থেকে পালিয়ে আসার সময় ন্যূনতম তিন দিন থেকে কারও কারও ১২ থেকে ১৩ দিনও সময় লেগেছে। এই দীর্ঘ সময় অর্ধাহার অনাহারে থেকে পায়ে হেঁটে দীর্ঘ পথ পাড়ি দিয়েছেন। এর পরে বাংলাদেশে এসেও মাথা গোঁজার ঠাঁই করতে দুই-তিন দিন পেরিয়ে গেছে। এখানে প্রায় প্রতিদিনই হালকা বা মাঝারি বৃষ্টি হচ্ছে। রুগ্ন দুর্বল শরীরে বৃষ্টিতে ভিজে রোহিঙ্গারা জ্বর, সর্দি, নিউমোনিয়ার মতো রোগে আক্রান্ত হচ্ছে।
টেকনাফ ও উখিয়ার আশ্রয়কেন্দ্রে বিশুদ্ধ পানি ও শৌচাগারের ব্যবস্থা অপ্রতুল। বাধ্য হয়ে অনেক আশ্রয়কেন্দ্রের পাশের পাহাড়ি ছড়ার অনিরাপদ ঘোলা পানি খাওয়া ও রান্নার কাজে ব্যবহার করছেন।
তাছাড়া মিয়ানমারে রোহিঙ্গাদের স্বাস্থ্য পরিচর্যার তেমন কোনো সুযোগ ছিল না। সে দেশের সেনাবাহিনী ও রাখাইন মিলিশিয়াদের নির্যাতন-নিপীড়ন এবং জ্বালাও-পোড়াও নিধনযজ্ঞের মুখে যারা বাংলাদেশে এসেছে তাদের দিনের পর দিন রোদ বৃষ্টির মধ্যে পাহাড়, বন-জঙ্গল ডিঙিয়ে হেঁটে আসতে হয়েছে। আসার পথেই অসুস্থ হয়ে পড়েছে বেশিরভাগ রোহিঙ্গা। শিশুদের ক্ষেত্রে অসুস্থতার সংখ্যা স্বভাবতই বেশি।
আন্তর্জাতিক সংস্থা ইউনিসেফের মতে, মিয়ানমারের রাখাইন থেকে আসা রোহিঙ্গাদের মধ্যে তিন লাখেরও বেশি শিশু। এর মধ্যে পাঁচ বছর বয়স পর্যন্ত শিশুর সংখ্যা ১ লাখ ২০ হাজার। পাঁচ থেকে দশের মধ্যে শিশু আরও অন্তত এক লাখ। বাকিরা সংজ্ঞায় শিশু হলেও বয়সে কিশোর। বাংলাদেশে এসেও খাদ্য, শিক্ষা ও চিকিৎসা— কোনোটাই ঠিকঠাক মতো পাচ্ছে না শিশুরা। বেসরকারি ব্যক্তি বা প্রতিষ্ঠান যেসব ত্রাণসামগ্রী দিচ্ছে, তার অনেকাংশই বড়দের জন্য। অথচ মিয়ানমার থেকে বিতাড়িত হয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে ৬০ শতাংশই শিশু।
উপযুক্ত খাদ্য ও চিকিৎসার অভাবে তাদের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। রোগবালাই রোহিঙ্গা শিশুদের পিছু ছাড়ছে না। শিশুদের বড় অংশই শ্বাসকষ্ট, ডায়রিয়া, নিউমোনিয়াসহ নানা চর্মরোগে আক্রান্ত। বিভিন্ন ক্যাম্পে কয়েকজন শিশু মারাও গেছে। সরকারি-বেসরকারি উদ্যোগে প্রতিষ্ঠিত বিভিন্ন মেডিকেল ক্যাম্পে রোহিঙ্গা শিশুদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। চিকিৎসার চেয়েও রোহিঙ্গা শিশুদের জন্য প্রয়োজন শিশু খাদ্য। ভিটামিন দূরে থাক, শিশুখাদ্যের অভাবেও নানামাত্রিক সমস্যায় ভুগছে তারা।
বাংলাদেশ মানবিক কারণে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের আশ্রয় দিলেও লাখ লাখ মানুষের জন্য মানসম্মত আশ্রয় কেন্দ্র নির্মাণে সাধ্যের যেমন অভাব রয়েছে তেমন রয়েছে স্থান সংকট। বিশেষত শিশু খাদ্যের অভাব রোহিঙ্গা শিশুদের জন্য ঝুঁকি সৃষ্টি করছে। এ অবস্থার মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে দ্রুত মানবিক হাত বাড়াতে হবে। শিশুখাদ্য জোগানে জাতিসংঘসহ দাতাদেশগুলো এগিয়ে না এলে মানবিক বিপর্যয় দেখা দেবে। যা কাম্য হওয়া উচিত নয়।
লেখক: পরিচালক, এফবিসিসিআই, সাধারণ সম্পাদক, বাংলাদেশ জুয়েলার্স সমিতি ও ব্যবস্থাপনা পরিচালক, ডায়মন্ড ওয়ার্ল্ড লিমিটেড।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মুক্তমত বিভাগের সর্বাধিক পঠিত


বিগত কয়েক বছরে বাংলাদেশে ধারাবাহিকভাবে অতি দারিদ্র হার কমেছে। মূলত শিক...

মুক্তমত | 2017-09-28 22:41:27

সারাদেশে ধর্ষণ এখন নিত্যদিনের ঘটনা। বর্তমান সময়ে টেলিভিশন, সংবাদপত্রসহ...

মুক্তমত | 2018-03-07 19:56:28

দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নাম পুলিশ। জনগণের জানমালের নিরাপত্ত...

মুক্তমত | 2018-02-26 11:26:06

অনেককেই দেখা যায় গ্র্যাজুয়েশন শেষ করেও চাকুরী হয় না। অনেকে লিখিত পরীক্...

মুক্তমত | 2017-10-03 17:39:28

বাংলাদেশের অর্থনীতির বিবর্তন সত্যি বিস্ময়কর। পাকিস্তান আমলের শোষণ, বঞ্...

মুক্তমত | 2017-10-22 09:23:56

মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে তিন লাখেরও বেশি...

মুক্তমত | 2017-10-13 09:01:56

বিশ্বখ্যাত সাপ্তাহিক দি ইকোনমিস্ট সম্প্রতি বাংলাদেশের মাথাপিছু আয় বিষয়...

মুক্তমত | 2017-09-29 12:38:01

মানব জাতির শিল্প চৈতন্য বোধ ও মনুষ্যত্ব বোধ বা মানুষের মানুষ ছাড়া অন্য...

মুক্তমত | 2018-03-05 11:32:36