অনলাইনই একমাত্র মুক্ত গণমাধ্যম


সৌমিত্র দেব

Published: 2018-05-03 21:26:39 BdST | Updated: 2018-09-19 15:32:53 BdST

ফাইল ছবি

কয়েক বছর আগে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে বলেছিলাম,অনলাইনই এখন মূলধারার গণমাধ্যম । একে আর বিকল্প ধারার মাধ্যম বলে সান্ত্বনা পুরস্কার দেবার দরকার নেই । ব্যাখ্যা করতে গিয়ে বলেছিলাম , প্রচলিত সকল মিডিয়া,সেটা প্রিন্ট হোক আর ইলেক্ট্রনিক হোক তার একটা অনলাইন সংস্করণ করতে হয় । কিন্তু অনলাইন মাধ্যমকে প্রিন্ট বা ইলেক্ট্রনিক কিছু করতে হয় না ।
এবারের ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে উপলক্ষে আমি নির্দ্বিধায় বলতে চাই ,অনলাইনই একমাত্র মুক্ত গণমাধ্যম । কারণ প্রিন্ট বা ইলেক্ট্রনিক মিডিয়া উপনিবেশিক প্রথা অনুযায়ী আমলা দ্বারা নিয়ন্ত্রিত । জেলা প্রশাসকের কাছ থেকে ডিক্লারেশন নিয়ে একটি পত্রিকার পক্ষে প্রশাসনের দুর্নীতি নিয়ে রিপোর্ট করা সম্ভব নয় । আবার প্রচলিত মিডিয়াগুলোর মালিকানার দিকে তাকালেই আমরা দেখবো ,সেগুলো কোন না কোন গ্রুপ অভ কোম্পানির দখলে ।গণমাধ্যমকর্মীরা সেখানে ক্রীতদাস । তাদের পক্ষে আর যাই হোক,গণমাধ্যমকে মুক্ত রাখা অসম্ভব । যার নুন খাবে,তার ই তো গুণ গাইতে হবে । এমনকি পোষা কুকুরের মতো মালিকের হুকুম অনুযায়ী ঘেউ ঘেউ করতেও তারা বাধ্য ।অনলাইন গণমাধ্যমকে এখন পর্যন্ত কোন আমলার কাছ থেকে ডিক্লারেশন বা লাইসেন্স নিতে হচ্ছে না । তাই এখানে প্রশাসনের সে রকম নিয়ন্ত্রণ নেই । আবার তুলামূলক কম পুঁজি লাগে বলে এর মালিকানা গণমাধ্যম সংশ্লিষ্টদের হাতে রাখা সম্ভব । এতে করে করপোরেট পুঁজির কাছে আত্ম সমর্পণ করতে হচ্ছে না এই মাধ্যমকে ।যদিও মুক্ত গণমাধ্যম হবার কারণেই অনলাইনের জানালা দিয়ে অনেক পোকা মাকড় প্রবেশ করেছে । সেই আলোচনা পরে করছি ।
আজ ৩ মে। ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে বা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। এবারের প্রতিপাদ্য বিষয় ” ক্ষমতার ভারসাম্য রক্ষা ঃ গণমাধ্যম ন্যায় বিচার ও আইনের শাসন”। ১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশে ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় ৩ মে তারিখটিকে ‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে’ অর্থাৎ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বীকৃতি দেওয়া হয়। সেই থেকে প্রতি বছর সারা বিশ্বে দিবসটি পালিত হয়ে আসছে। সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহণ এবং পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপন করা হয় এই দিবসটিতে।
‘কিপিং পাওয়ার ইন চেক : মিডিয়া, জাস্টিজ এন্ড রোল অব ল’ এই শ্লোগানকে সামনে রেখে পৃথিবীর বিভিন্ন দেশে এবার এই দিবসটি পালন করা হচ্ছে। দিবসটি উপলক্ষে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের সাংবাদিকরাও তাদের পেশাগত অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় এই দিবসটি পালন করতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। ক্ষমতার ভারসাম্য রক্ষা , ন্যায় বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠার জন্য অনলাইন গণমাধ্যমগুলো কাজ করছে । তবে অনলাইনের ভেতরে সাইবার অপরাধী, রাষ্ট্রদ্রোহী, হলুদ সাংবাদিকরাও কাজ করছে । এদেরকে শক্ত হাতে দমন করতে না পারলে বস্তুনিষ্ঠ অনলাইন গণমাধ্যম ও তার মর্যাদা হারাবে । আবার এদেরকে প্রতিহত করতে গিয়ে সরকার যদি অনলাইন গণমাধ্যমকেই প্রতিপক্ষ বানিয়ে ফেলে সেটাও কারো জন্য শুভ হবে না। অনলাইন নীতিমালা প্রনীত হয়েছে । খসড়া অনলাইন নীতিমালা প্রণয়ন কমিটির সদস্য হিসেবে আমি ব্যাক্তিগতভাবেও এই নীতিমালার দ্রুত বাস্তবায়ন চাই । সরকার অনলাইন রেজিস্ট্রেশনের জন্য আবেদন চেয়েছিল । প্রায় ২০০০ আবেদন জমা পড়েছে । এসবি,এন এস আই,ডিজিএফ আই তিনটি সংস্থা অদন্ত করেছে।তথ্য ও স্বরাষ্ট্র মন্ত্রনালয় এগুলো নিয়ে কাজ করেছে । তারপরেও এই অনলাইন মাধ্যম এখনো উপেক্ষার শিকার । এই মাধ্যম সঠিক ভাবে বিকশিত করতে পারলেই ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডের মর্মবাণী সার্থকতা লাভ করবে ।

সৌমিত্র দেব ; বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশন বিওএমএ-র সাধারন সম্পাদক

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মুক্তমত বিভাগের সর্বাধিক পঠিত


বিগত কয়েক বছরে বাংলাদেশে ধারাবাহিকভাবে অতি দারিদ্র হার কমেছে। মূলত শিক...

মুক্তমত | 2017-09-28 22:41:27

সারাদেশে ধর্ষণ এখন নিত্যদিনের ঘটনা। বর্তমান সময়ে টেলিভিশন, সংবাদপত্রসহ...

মুক্তমত | 2018-03-07 19:56:28

দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নাম পুলিশ। জনগণের জানমালের নিরাপত্ত...

মুক্তমত | 2018-02-26 11:26:06

অনেককেই দেখা যায় গ্র্যাজুয়েশন শেষ করেও চাকুরী হয় না। অনেকে লিখিত পরীক্...

মুক্তমত | 2017-10-03 17:39:28

মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে তিন লাখেরও বেশি...

মুক্তমত | 2017-10-13 09:01:56

বাংলাদেশের অর্থনীতির বিবর্তন সত্যি বিস্ময়কর। পাকিস্তান আমলের শোষণ, বঞ্...

মুক্তমত | 2017-10-22 09:23:56

বিশ্বখ্যাত সাপ্তাহিক দি ইকোনমিস্ট সম্প্রতি বাংলাদেশের মাথাপিছু আয় বিষয়...

মুক্তমত | 2017-09-29 12:38:01

মানব জাতির শিল্প চৈতন্য বোধ ও মনুষ্যত্ব বোধ বা মানুষের মানুষ ছাড়া অন্য...

মুক্তমত | 2018-03-05 11:32:36