ইলিশ ধরে নিয়ে যাচ্ছে ভারতীয় জেলেরা


Country News

Published: 2017-10-01 07:25:54 BdST | Updated: 2018-10-16 18:30:16 BdST

সাগরের ইলিশ

বঙ্গোপসাগরে বাংলাদেশের জলসীমায় ঢুকে ভারতীয় জেলেরা ইলিশ ধরে নিয়ে যাচ্ছে। দেশীয় জেলেদের অভিযোগ, প্রতিবছর ইলিশের ভরা মৌসুমে এবং ইলিশ ধরায় বাংলাদেশ সরকারের দেওয়া নিষেধাজ্ঞার সময় দেশের জলসীমার অন্তত ১১০ কিলোমিটার ভেতরে ঢুকে অবাধে ইলিশ ধরে নিয়ে যাচ্ছে ভারতীয় জেলেরা।

ইলিশের প্রজনন মৌসুম সামনে রেখে ১ অক্টোবর মধ্যরাত থেকে ২২ অক্টোবর পর্যন্ত ২২ দিন বঙ্গোপসাগর ও দেশের সব নদ-নদীতে ইলিশসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। মত্স্য ও প্রাণিসম্পদ অধিদফতরের জারি করা আদেশে বলা হয়েছে, ‘প্রোটেকশন অ্যান্ড কনজারভেশন অব ফিশ অ্যাক্ট’ ১৯৫০ অনুযায়ী ইলিশের প্রধান প্রজনন মৌসুম এই ২২ দিন সারা দেশে ইলিশ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ বা বিক্রি নিষিদ্ধ।

নিষেধাজ্ঞা শুরু হওয়ায় দক্ষিণ উপকূলের সমুদ্রগামী শত শত ট্রলার গতকাল শনিবার দুপুর থেকেই বরিশাল, বরগুনা ও পটুয়াখালী জেলার মৎস্য বন্দরের ঘাটে নোঙর করতে শুরু করেছে। দেশীয় জেলেরা জানান, নিষেধাজ্ঞার সুযোগে ভারতের জেলেরা বাংলাদেশের জলসীমায় অবাধে মাছ ধরবে। তাদের রোধ করতে না পারলে এই নিষেধাজ্ঞার তেমন সুফল মিলবে না।

মাঝি আবুল কালামের বলেন, ‘আমরা ফিরে আসার সময় বলেশ্বর আইল, ফেয়ারওয়ে বয়া ও মোংলা বয়ার পূর্ব পাশে শত শত ভারতীয় ট্রলার দেখে এসেছি। ওরা ওত পেতে আছে। ওরা আমাদের কয়েকটি ট্রলারকে ধাওয়াও করেছে। নিষেধাজ্ঞা শুরু হলে বাংলাদেশি ট্রলার সাগর থেকে উঠে গেলে মাছ ধরবে, সেই অপেক্ষায় আছে ওরা।’ সাগর থেকে ফেরা আরো দুই মাঝি একই কথা বলেন।


একই কথা জানালেন পাথরঘাটার এফবি ইয়াসমিন ট্রলারের জসিম মাঝি। তিনি পটুয়াখালীর গলাচিপা উপজেলার সোনারচর এলাকায় মাছ ধরার সময় ভারতীয় এফবি মা বাসন্তী নামে একটি ট্রলারকে ইলিশ ধরতে দেখে মুঠোফোনে তার ভিডিও ধারণ করেন। ধারণ করা সেই ভিডিওতে দেখা যায়, ‘এমএ বাসন্তী’ নামের ট্রলারটি সাগরে মাছ ধরছে। তার পাশ দিয়ে বাংলাদেশি অনেক ট্রলার যাওয়া-আসা করছে। বাংলাদেশি একটি ট্রলার ওই ট্রলারটির কাছে গিয়ে ভারতীয় জেলেদের কাছ থেকে পাতার বিড়ির বদলে সিগারেট বিনিময় করছে। ভারতীয় ওই ট্রলারের মেঝেতে অসংখ্য জাটকা স্তূপাকারে রাখা আছে।

পাথরঘাটায় বাংলাদেশ মৎস্য অবতরণ কেন্দ্র (বিএফডিসি) মৎস্য আড়তদার সমিতির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন জমাদ্দার বলেন, ‘ভারতীয় জেলেরা বাংলাদেশের জলসীমায় ঢুকে মাছ ধরছে বেশ কয়েক বছর আগে থেকে। আমাদের জেলেরা এর প্রতিবাদ করলে ভারতের জেলেরা সংঘবদ্ধ হয়ে আমাদের জেলেদের মারধর ও নির্যাতন করে।

জানতে চাইলে কোস্টগার্ডের দক্ষিণাঞ্চলের (মোংলা) অভিযানিক কমান্ডার লে. হায়াত ইবনে সিদ্দিকী গতকাল দুপুরে বলেন, ‘এখানে ছয় মাস ধরে দায়িত্ব পালন করছি। এই সময়ে অন্তত ১৫টি ভারতীয় ট্রলার দেখেছি। আমরা তাদের প্রতিরোধ করেছি । তবে গভীর বঙ্গোপসাগরে নৌবাহিনী দায়িত্ব পালন করে। সেখানে বেশি ভারতীয়দের অনুপ্রবেশ ঘটতে পারে। আমরা নৌবাহিনীকে এসব তথ্য জানাব।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত


ঢাকা সফররত ভারতীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেছেন, ‘অন্তর্ভুক্তিমূলক সাম...

জাতীয় | 2017-10-04 08:19:05

‘নীল সিয়া আসমান, লালে লাল দুনিয়া/ আম্মাগো লাল তেরি খুন কিয়া খুনিয়া/কাঁ...

জাতীয় | 2017-10-01 04:27:40

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াশিংটন থেকে লন্ডনের উদ্দেশে রওনা দিয়েছেন। প...

জাতীয় | 2017-10-03 05:16:56

শরীয়তপু‌র জেলার জা‌জিরা প‌য়ে‌ন্টে পদ্মা বহুমুখী সেতুর প্রথম স্প্যান বস...

জাতীয় | 2017-09-30 07:20:23

বঙ্গোপসাগরে বাংলাদেশের জলসীমায় ঢুকে ভারতীয় জেলেরা ইলিশ ধরে নিয়ে যাচ্ছে...

জাতীয় | 2017-10-01 07:25:54

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পদ্মা সেতুর ৩৭ ও ৩৮ নম্...

জাতীয় | 2017-09-30 08:15:21

বর্তমানে বিশ্বজুড়ে আলোচিত এক গেমের নাম ‘ব্লু হোয়েল’। এই গেম অংশগ্রহনকা...

জাতীয় | 2017-10-10 07:12:04

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এক মাসের ছুটিতে আছেন। আর এই সময়ে...

জাতীয় | 2017-10-03 06:32:20