পাবনা শহীদ এম মনসুর আলী কলেজে ব্যাপক কর্মসূচীশহীদ এম মনসুর আলী’র ১০১তম জন্ম বার্ষিকী আজ


নিজস্ব প্রতিবেদক

Published: 2018-01-16 10:56:52 BdST | Updated: 2018-05-22 23:23:39 BdST

শহীদ এম মনসুর আলী’র ১০১তম জন্ম বার্ষিকী আজ

পাবনা অফিস :: আজ ১৬ জানুয়ারি মঙ্গলবার। সাবেক প্রধানমন্ত্রী জাতীয় নেতা শহীদ এম মনসুর আলী’র ১০১তম জন্ম বার্ষিকী আজ। তার জন্ম বার্ষিকী উপলক্ষে ব্যাপক কর্মসূচী গ্রহণ করা হয়েছে পাবনা শহীদ এম মনসুর আলী কলেজে।

শহীদ এম মনসুর আলী কলেজ সূত্রে জানা গেছে, শহীদ এম মনসুর আলী’র জন্ম বার্ষিকী উপলক্ষে বর্ণাঢ্য আনন্দ র‌্যালী, বঙ্গবন্ধু ও শহীদ এম মনসুর আলী’র প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণ, কেক কাটা, আলোক সজ্জা, আলোচনা সভা, দোয়া মাহফিলসহ নানা কর্মসূচী গ্রহণ করেছে কলেজ কর্তৃপক্ষ। সকাল সাড়ে ১০টা থেকে এসব কর্মসুচী শুরু হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পাবনা জেলা পরিষদ চেয়ারম্যান ও শহীদ এম মনসুর আলী কলেজের সভাপতি রেজাউল রহিম লাল।

উল্লেখ্য, বাংলাদেশের রাজনীতিতে বঙ্গবন্ধুর একনিষ্ঠ সহচর ও সহযোদ্ধা এবং বঙ্গবন্ধু সরকারের সর্বশেষ প্রধানমন্ত্রী ছিলেন শহীদ এম মনসুর আলী। বাংলাদেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরেই যাঁদের ত্যাগ, অবদান ও জীবন দান উজ্জ্বল এবং ভাস্বর, তাঁদের মধ্যে শহীদ এম মনসুর আলীর নাম বাদ দিলে বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস অসম্পূর্ণ থেকে যাবে। শহীদ এম মনসুর আলী ১৯১৭ সালের ১৬ জানুয়ারি সিরাজগঞ্জ সদর উপজেলার কুড়িপাড়া গ্রামে জন্মগ্রহণ করেণ।

শহীদ এম মনসুর আলী শিক্ষা জীবনে পাঁচ বার বৃত্তি পেয়েছিলেন। তাঁর শিক্ষা শুরু হয়েছিল কাজীপুরের গান্ধাইল মাইনর স্কুলের মাধ্যমে। এরপর ১৯৩৫ সালে সিরাজগঞ্জের বি.এল স্কুল থেকে প্রথম বিভাগে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন। ১৯৩৭ সালে আইএ পাস করেন রাজশাহী সরকারি কলেজ থেকে। ১৯৪১ সালে কলকাতা ইসলামিয়া কলেজ থেকে বিএ এবং ১৯৪৪ সালে আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে প্রথম শ্রেণীতে এমএ ও এলএলবি ডিগ্রি লাভ করেন।শহীদ এম মনসুর আলী সেনাবাহিনীর কোনো ক্যাপ্টেন ছিলেন না। তিনি ছিলেন

পাকিস্তান ন্যাশনাল গার্ডের ক্যাপ্টেন। এ বিষয়ে যশোর ক্যান্টনমেন্ট থেকে প্রশিক্ষণ গ্রহণ করেছিলেন।

এম মনসুর আলীর কর্মজীবন শুরু হয় আইন পেশার মাধ্যমে। পাবনা বারে যোগ দেন ১৯৪৫। তিনি ১৯৫৮ সালে যোগ দেন তৎকালীন পূর্ব পাকিস্তান হাই কোর্ট বারে। শহীদ এম মনসুর আলী ১৯৭০ সালে পাবনা আইন কলেজ প্রতিষ্ঠা করেন এবং ৭০ সালের ১ জুলাই থেকে ৭২ সালের ১২ জানুয়ারি পর্যন্ত কলেজের অবৈতনিক অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭২ সালে তাঁরই উদ্যোগে কলেজের নামকরণ করা হয় শহীদ আমিনুদ্দিন আইন কলেজ। ১৯৫৪ সালে নির্বাচনে ক্যাপ্টেন মনসুর আলী সিরাজগঞ্জের কাজীপুর নির্বাচনী এলাকা থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। আতাউর রহমান খান যখন তৎকালীন পূর্ব বাংলার মুখ্যমন্ত্রী নির্বাচিত হন, তখন প্রাদেশিক মন্ত্রিসভায় ক্যাপ্টেন মনসুর আলী তিনটি মন্ত্রণালয়ের (খাদ্য, আইন ও রাজস্ব) দায়িত্ব নিয়ে মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। ১৯৭০ সালের ডিসেম্বরের নির্বাচনেও বিপুল ভোটে জাতীয় পরিষদের সংসদ সদস্য নির্বাচিত হন। মুজিবনগর মন্ত্রিসভায় এম মনসুর আলী ছিলেন অর্থ, শিল্প ও বাণিজ্যমন্ত্রী। ১৯৭২ সালের সদ্য স্বাধীন বিধ্বস্ত বাংলাদেশে বঙ্গবন্ধু সরকারের পুনর্গঠিত মন্ত্রিসভায় এম মনসুর আলী দায়িত্ব পান যোগাযোগ মন্ত্রণালয়ের। মনসুর আলী তাঁর একনিষ্ঠতা, সততা ও কর্মদক্ষতার কারণে ১৯৭৪ সালের ৮ জুলাই যোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা অবস্থায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়েরও দায়িত্ব পান। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু ছিলেন প্রেসিডেন্ট এবং এম মনসুর আলীকে প্রধানমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়।

১৯৭৫ সালের ৩ নভেম্বর কারাগারে ঘটে পৃথিবীর ইতিহাসের জঘন্যতম হত্যাকান্ড। জেলখানার ভেতরে নৃশংসভাবে খুন করা হয় জাতীয় চার নেতা এম মনসুর আলী, তাজউদ্দিন আহম্মদ, এ এইচ এম কামারুজ্জামান ও সৈয়দ নজরুল ইসলামকে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত


প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭০তম জন্মদিন ২৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার। গতবছ...

সাহিত্য ও সংস্কৃতি | 2017-09-28 22:50:34

আবহমান বাংলার চিরায়ত ঐতিহ্যের বয়ে চলা ধারায় মহাসমারোহে অনুষ্ঠিত হলো চা...

সাহিত্য ও সংস্কৃতি | 2017-11-18 19:10:57

খোলা তলোয়ার- আর কত চলবে লড়াই - হে যৌবন দুর্মদ ? এবার থামাও,

সাহিত্য ও সংস্কৃতি | 2017-10-11 17:52:54

ফকির লালন শাহের ১’শ ২৭তম তিরোধান দিবসকে কেন্দ্র করে কুষ্টিয়ায় সাঁইজির...

সাহিত্য ও সংস্কৃতি | 2017-10-14 10:23:49

প্রকৃতিতে এসে গেছে শীতের আগমণী বার্তা । সকাল-সন্ধ্যা নিয়ম করেই ‘প্রকৃত...

সাহিত্য ও সংস্কৃতি | 2017-10-17 11:10:10

ভারত ও বাংলাদেশের সংস্কৃতির অভিজ্ঞতা বিনিময় ও মৈত্রীর বন্ধন সুদৃঢ়তার...

সাহিত্য ও সংস্কৃতি | 2017-10-07 19:21:25

নাটক আপনার জীবন হোক, জীবন যেন নাটক না হয়’ এই স্লোগানকে সামনে রেখে ইসলা...

সাহিত্য ও সংস্কৃতি | 2017-10-21 18:33:47

বিশ্ব বরেণ্য শিল্পী এস এম সুলতানের ২৩তম প্রয়াণ দিবস উপলক্ষ্যে আজ রাজধা...

সাহিত্য ও সংস্কৃতি | 2017-10-21 18:01:16