দৃষ্টি হারাতে বসা ৭০ জন পেলেন চিকিৎসা আদ-দ্বীন সখিনা মেডিকেল কলেজ হাসপাতালের উদ্যোগে চক্ষু শিবির


যশোর প্রতিনিধি

Published: 2018-01-19 13:07:27 BdST | Updated: 2018-10-16 18:49:19 BdST

মণিরামপুর উপজেলার সিরাজসিংহা গ্রামের জমির আলী বয়সের ভারে ন্যুজ। অশীতিপুর এই বৃদ্ধ চান যতদিন বাঁচবেন ভালভাবেই চলাফেরা করবেন। উপভোগ করবেন পার্থিব সৌন্দর্য। কিন্তু তাতে বড় বাধা হয়ে দাঁড়ায় তার দৃষ্টিশক্তি। চোখে ছানি পড়ায় প্রায় দৃষ্টি শক্তি হারিয়ে ফেলেন তিনি। তেমন অর্থ সম্পদ না থাকায় চোখের চিকিৎসাও করাতে পারেননি তিনি। তাই ভালভাবে চলাফেরা করার ইচ্ছাটা তার অপুর্ণই থেকে যেতে বসেছিল। কিন্তু তার সেই ইচ্ছা পুরণ হতে চলেছে। জমির আলী আবার স্বপ্ন দেখছেন তিনি আবার আগেরমতই সবকিছু দেখতে পারবেন। আবার একা একাই চলাফেরা করতে পারবেন আগেরমতই। একাই ঘুরে দেখতে পারবেন বাড়ির আঙ্গিনা থেকে গ্রামের মাঠ-ঘাট। তার সেই ইচ্ছা পুরণ করতে ভুমিকা রেখেছে আদ-দ্বীন সখিনা মেডিকেল কলেজ হাসপাতাল। তাদের ব্যবস্থাপনায় শুক্রবার সকালে উপজেলার বোয়ালিয়াঘাট মাধ্যমিক বিদ্যালয় মাঠে যে চক্ষু শিবির অনুষ্ঠিত হয় সেখানে চোখের চিকিৎসা করিয়েছেন তিনি। জমির আলী জানান, অনেক আগেই তার দু;চোখে ছানি পড়ে। এজন্য চোখে দেখতেন না বললেই চলে। এজন্য স্বাভাবিক চলাফেরাও তার প্রায় বন্ধ হয়ে যায়। তেমন অর্থসম্পদ না থাকায় ডাক্তারও দেখাতে পারছিলেন না। অনেক চেষ্টা করে কয়েক বছর আগে ৮ হাজার টাকা খরচ করে বাম চোখের চিকিৎসা করান তিনি। কিন্তু তাতে সমস্যার তেমন সমাধান হয়নি। তাই মনে মনে প্রত্যাশা করতেন ডান চোখটিরও চিকিৎসা করাতে। কিন্তু তার সব ইচ্ছা থমকে যেত টাকার কাছে। প্রয়োজনীয় টাকা জোগাড় করতে না পারায় সেই চোখের তিনি চিকিৎসা করাতে পারেননি। তবে এবার তার ইচ্ছা পুরণ হতে যাচ্ছে। তিনি বলেন, যখন জানলাম আদ-দ্বীন সখিনা মেডিকেল কলেজের উদ্যোগে ফ্রি চোখের চিকিৎসা করানো হবে তখন থেকেই অপেক্ষায় ছিলাম। আজ সে অপেক্ষার অবসান হলো। এখন আমি আশা করছি চোখের চিকিৎসা শেষে আবার আগেরমত দেখতে পাবো।addin
শুধু জমির আলী নয়- শুক্রবার সকালে বোয়ালিয়া অঞ্চলের অন্তত একশজন দৃষ্টিশক্তি হারানো মানুষের এমন স্বপ্ন পুরণ হয়েছে। হাজার হাজার টাকা নয়, মাত্র ২০ টাকা দিয়ে রেজিস্ট্রেশন করিয়ে তারা চোখের চিকিৎসা করাতে পেরেছেন। এদের সবাই এখন আশায় বুক বেধে আছেন-আবার আগেরমত দেখতে পাবেন। উপভোগ করতে পারবেন প্রকৃতির অপরুপ দৃশ্য।
আজ বেলা ১১ টায় এ ক্যাম্পের উদ্বোধন করেন মাইক্রোকেটিডট রেগুলেটরি অথরিটির এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান অমলেন্দু মুখার্জী। এসময় উপস্থিত ছিলেন, আদদ্বীন’র নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দিন, আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টারের পরিচালক ফজললুল হক, ভাইস চেয়ারম্যান অধ্যাপক আবেদ আলী, চক্ষু চিকিৎসক ডা. মিনহাজুর রহমানসহ অন্যান্য চিকিৎসকবৃন্দ।
অনুষ্ঠানে ৭০ জনের চোখে ছানি অপারেশনসহ শীতার্থদের মাঝে ৪০টি লেপ বিতরণ করা হয়। সংক্ষিপ্ত অথচ প্রাণবন্ত এই অনুষ্ঠানে আদ-দ্বীনের নির্বাহী পরিচালক ডা. মহিউদ্দিন জানান, আদ-দ্বীন মানবতার সেবায় কাজ করছে। এ দেশের বহু মানুষ আছে যারা অর্থের অভাবে চোখের চিকিৎসা করাতে পারেনা। তারা অন্ধ হয়ে যাচ্ছেন। আদ-দ্বীন তাদের চেখে আলো ফেরাতে চায়। সে লক্ষেই কাজ করছেন এর সাথে জড়িত সবাই। তিনি বলেন, তার প্রতিষ্ঠানের প্রায় সাড়ে ৫ হাজার কর্মচারি তাদের ৬ দিনের বেতন দিয়েছেন আর্তমানবতার সেবায়। এর পাশাপাশি প্রতিষ্ঠানের অর্থায়নে প্রতিবছর ১০ হাজার মানুষের দৃষ্টি শক্তি ফেরাতে কাজ করা হচ্ছে। এ কাজকে এগিয়ে নিতে তিনি অনুষ্ঠানের প্রধান অতিথির সদয় সহায়তা কামনা করেন। অনুষ্ঠানের প্রধান অতিথি অমলেন্দু মুখার্জি আদ-দ্বীনের মানবসেবার কথা উল্লেখ করে বলেন, দেশের ৭৯৮টি এনজিওর মধ্যে আদ-দ্বীন রয়েছে শীর্ষ ৫০ এর মধ্যে। এর মধ্যে স্বচ্ছতার মধ্যে আদ-দ্বীন রয়েছে শীর্ষে। আজ পর্যন্ত তাদের বিরুদ্ধে কোন অনিয়মের অভিযোগ পাওয়া যায়নি। এর বাইরে মানবতার সেবায় আদ-দ্বীন যে ভুমিকা পালন করছে তা সত্যিই প্রশংসনীয়।
এদিকে চক্ষুশিবির শেষে যশোর শহরতলীর পুলেরহাটে আদ-দ্বীন সখিনা মেডিকেল কলেজের হলরুমে মেধাবি শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি প্রদান করা হয়। আদ-দ্বীন ফাউনন্ডেশনের সুবিধাভোগীদের মেধাবী ১৪৬ শিক্ষার্থীর মাঝে বৃত্তির চেক প্রদান করেন এ অনুষ্ঠানেরও প্রধান অতিথি মাইক্রোকেটিডট রেগুলেটরি অথরিটির এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান অমলেন্দু মুখার্জী। এ সময় আদদ্বীন’র নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দিন, আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টারের পরিচালক ফজললুল হক, ভাইস চেয়ারম্যান অধ্যাপক আবেদ আলী, সাংবাদিক ফখরে আলম প্রমুখ বক্তব্য রাখেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত


বাঙ্গালীদের ঘরে ঘরে প্রতিদিনের রান্না উপকরণে কাঁচা মরিচ অবশ্যই ব্যবহার...

স্বাস্থ্য | 2017-10-04 14:59:34

কাঁকরোল। ছোট কাঁঠালের মতো দেখতে কাঁটা কাঁটা সবুজ রঙ্গের একটি সবজি। কাক...

স্বাস্থ্য | 2017-10-01 14:53:54

রাজধানীর মগবাজার ও বসুন্ধরা আদ্-দ্বীন হাসপাতালে ‘চিকিৎসাধিন অবস্থায় মৃ...

স্বাস্থ্য | 2018-08-16 18:05:46

কক্সবাজারের উখিয়া উপজেলার থাইংখালীতে আদ্-দ্বীন হাসপাতালের উদ্যোগে স্থা...

স্বাস্থ্য | 2017-10-09 13:42:44

ইয়াবা মূলত মায়ানমারের শান প্রদেশে পাহাড়ে ঘোড়াদের খাওয়ানো হতো। কেন...

স্বাস্থ্য | 2017-10-14 07:31:48

আদ্-দ্বীন হাসপাতাল মগবাজারে শুরু হচ্ছে বিনামূল্যে বয়স্ক পুরুষদের প্রস্...

স্বাস্থ্য | 2018-02-08 13:09:58

আমাদের খাদ্য তালিকায় প্রায়ই ঢেড়শ থাকে। ঢেঁড়সে রয়েছে প্রচুর পরিমাণে ভিট...

স্বাস্থ্য | 2017-10-24 12:13:03

অন্ধদেরই পৃথিবীর সবচেয়ে ভাগ্যহত বলা হয়। কারণ, চোখে যিনি দেখেন না তিনিই...

স্বাস্থ্য | 2017-10-13 06:07:42