খুবির চারুকলা ইনস্টিটিউটের বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী শুরু রোববার


শরীফা খাতুন শিউলী

Published: 2018-02-24 19:07:52 BdST | Updated: 2018-06-19 14:45:13 BdST

খুলনা প্রতিনিধি: খুলনা বিশ্বাবদ্যালয়ের (খুবি)চারুকলা ইনস্টিটিউটের উদ্যোগে চারদিনব্যাপী বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী রোববার থেকে শুরু হবে। এ প্রদর্শনীতে দুইশতাধিক শিল্পকর্ম প্রদর্শিত হবে। শিল্পকর্ম প্রদর্শনী চলবে ২৫ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি প্রতিদিনই দুপুর ১২ টা থেকে রাত ৮ টা পর্যন্ত।

শনিবার খুবির কবি জীবনানন্দ দাশ একাডেমিক ভবনের ইংরেজি ডিসিপ্লিনের স্মার্ট ক্লাস রুমে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান চারুকলা ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামান।

শিল্পকর্ম প্রদর্শনী সম্পর্কে সাংবাদিকদের ব্রিফিং কালে তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের অন্তর্গত ড্রইং এ্যান্ড পেইন্টিং, প্রিন্টমেকিং ও ভাষ্কর্য ডিসিপ্লিনের বর্তমান শিক্ষার্থী ও পুরাতন ০২(দুইটি) ব্যাচের শিক্ষার্থীবৃন্দ তাদের সৃজনশীল কাজ নিয়ে ‘বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী ২০১৮’ আয়োজন করতে যাচ্ছে। সেই উপলক্ষ্যে আগামী ২৫ ফেব্রুয়ারি ২০১৮ থেকে ২৮ ফেব্রুয়ারি ২০১৮ পর্যন্ত চারদিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানমালার উদ্বোধন হবে ২৫ ফেব্রুয়ারি বিকেল ৪টায়, এছাড়া থাকবে বাউল উৎসব। ২৬ ফেব্রুয়ারি বিকেল ৫.৩০টায় চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীদের অংশগ্রহণে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। ২৭ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭ টায় ইংরেজি ডিসিপ্লিনের শিক্ষার্থীদের অংশগ্রহণে মঞ্চায়িত হবে নাটক হ্যামলেট। ২৮ ফেব্রুয়ারি সকাল ১০.৩০ টায় পুরস্কার বিতরণী এবং অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা বিকেল ৫.৪৫ টায়। প্রদর্শনীতে দুই শতাধিক শিল্পকর্ম স্থান পাবে। মোট উনচল্লিশটি শিল্পকর্ম পুরস্কৃত হবে। তিন ডিসিপ্লিনের তিনটি কাজ শশিভূষণ পাল গ্রান্ড এ্যাওয়ার্ডে ভূষিত হবে। বাকি পুরস্কারগুলো প্রতিটি ক্লাসের সেরা কাজের জন্য প্রদান করা হবে। প্রদর্শনীর শিল্পকর্মগুলো বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি নান্দনিকভাবে উপস্থাপন করবে। এ-প্রদর্শনী খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বাংলাদেশ তথা বিশ্বের শিল্পজগতে প্রবেশের প্রাঞ্জল স্বাক্ষর।

তিনি বলেন একটি দেশের শিল্প-সাহিত্য সে-দেশ ও জনগোষ্ঠীর মনন তৈরি করে, চেতন ঋদ্ধ করে। মঙ্গলালোকের দিশারী সৃষ্টিশীল মানুষ তাদের কর্মের মাধ্যমে নিজ নিজ ঐতিহ্য ও জনপদকে মূর্ত করেন; তাঁদের সৃষ্টিতে সাধারণ মানুষ প্রেরণা খোঁজে, পায় সামনে এগিয়ে যাওয়ার দীপ্ত প্রেরণা। বাংলাদেশের শিল্পী-কবি-সাহিত্যিকেরা সবসময় দেশ ও জনগণের পাশে দাঁড়িয়েছেন। দেশের ক্রান্তিকালে তাঁদের সৃষ্টিকর্ম সাধারণ মানুষের কথা বলেছে। তাঁরা তাঁদের কাজের মাধ্যমে যেমন ১৯৪৩-এর মনন্তরকে চিত্রার্পিত করেছেন, তেমনি তাঁরা আমাদের মহান মুক্তিযুদ্ধের সময় দেশবাসীকে মুক্তিমন্ত্রে উদ্দীপিত হতে প্রেরণা যুগিয়েছেন। এবারের শিল্পকর্ম প্রদর্শনীতেও শিল্পকলার কলাকৈবল্যবাদী দিক প্রকাশের পাশাপাশি চিত্রাভাসে ফুটে উঠবে জনমুখি নন্দন। যা শিল্পকলার নূতনতর সম্ভাবনার উৎগাতা হিসেবে চর্চিত হবে বলে আমরা বিশ্বাস করি।

তিনি আরও বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের অন্তর্গত ড্রইং এ্যান্ড পেইন্টিং, প্রিন্টমেকিং ও ভাষ্কর্য ডিসিপ্লিনের শিক্ষার্থীদের সৃজনশীল কাজ নিয়ে ‘বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী ২০১৮’ ও সাংস্কৃতিক

অনুষ্ঠানের সংবাদ আপনাদের মাধ্যমে প্রচারিত হলে, এই প্রসার নতুন শিল্পিদের প্রাণনা যোগাবে। এই আয়োজনে এতদ্অঞ্চলের মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আমাদের প্রাণিত করবে।

সংবাদ সম্মেলনে ইনস্টিউটের তিনটি ডিসিপ্লিনের প্রধান যথাক্রমে প্রিন্টমেকিং ডিসিপ্লিনের ড. নিহার রঞ্জন সিংহ, ড্রইং এন্ড পেইন্টিং ডিসিপ্লিনের চৈতন্য কুমার মল্লিক, ভাস্কর্য ডিসিপ্লিনের জাহিদা আক্তারসহ সংশ্লিষ্ট ডিসিপ্লিনসমূহের শিক্ষক এবং বিভিন্ন ইলেক্ট্রনিক, প্রিন্ট এবং অনলাইন মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত


ইসলামী বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল আরফিন আ...

শিক্ষা | 2017-10-18 09:47:21

আগামী বছরের (২০১৮) এসএসসি ও সমমানের পরীক্ষার জন্য ফি নির্ধারণ করেছে আন...

শিক্ষা | 2017-10-07 20:39:53

আগামী নভেম্বরের শেষ অথবা ডিসেম্বরে এই বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি জারি কর...

শিক্ষা | 2017-10-03 12:49:33

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্...

শিক্ষা | 2017-10-13 14:55:07

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ ভর্...

শিক্ষা | 2017-10-07 19:43:52

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য নির্বাচনের জন্য তিন সদস্যের প্যান...

শিক্ষা | 2017-10-10 16:45:44

এবারের বৃত্তি পরীক্ষার ফলাফলে ঈর্ষণীয় সাফল্য পেয়েছে যশোরের নাভারণে অবস...

শিক্ষা | 2018-04-11 17:54:33

ওষুধ প্রশাসনের মহা পরিচালক মেজর জেনারেল মোঃ মোস্তাফিজুর রহমান বলেছেন,...

শিক্ষা | 2018-01-10 16:24:45