ডলারের বাজার স্থিতিশীল করতে উদ্যোগী কেন্দ্রীয় ব্যাংক মহা সংকটে দেশের পুঁজিবাজার


নিজস্ব প্রতিবেদক

Published: 2018-01-20 19:04:32 BdST | Updated: 2018-02-25 02:06:08 BdST

দেশের শেয়ারবাজারে ভয়বহ তারল্য সংকটে পরেছে। ফলে আশঙ্কাজনক লেনদেন কমছে। আর সূচক আরও তলানিতে নেমে গেছে। গত সপ্তাহে ঢাকার শেয়ারবাজারের প্রধান সূচক দশমিক ৯২ শতাংশ কমেছে। আর আগের সপ্তাহেও ১ দশমিক ৯৬ শতাংশ কমেছে। ফলে পতনের ধারা অব্যাহত রয়েছে। আর গড় লেনদেন হয়েছে ৩৭৪ কোটি টাকা। আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ৫৫৭ কোটি টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ঢাকার শেয়ারবাজারে গড় লেনদেন কমেছে ৩২ শতাংশ। বিশ্লেষকরা জানিয়েছেন, বাজারে সূচকের উত্থান-পতন থাকবে। কিন্তু লেনদেন কমে যাওয়াটা আশঙ্কাজনক। আর গত সপ্তাহে বাজার মূলধন কমেছে ২ হাজার কোটি টাকা। আর আগের সপ্তাহে কমিছিল ৭ হাজার কোটি টাকা। সপ্তাহজুরে লেনদেনে অংশ নেওয়া ৩৩৯ প্রতিষ্ঠানের মধ্যে মূল্য কমেছে ২৩৬ টির, বেড়েছে মাত্র ৮৩ টির আর অপরিবর্তিত রয়েছে ১৯ আর লেনদেন হয়নি ১ প্রতিষ্ঠানের।
বাজার সংশ্লিষ্টরা জানিয়েছেন, বাজার আজ অভিভাবক শূন্য। কারণ কেন্দ্রীয় ব্যাংক ডলারের বাজার স্থিতিশীল রাখার উদ্যোগ নিলেও পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থার নজর নেই পুঁজিবাজারে। ফলে অব্যাহত দরপতন এবং লেনদেন কমছে আশঙ্কাজনকভাবে।
বাজার বিশ্লেষকরা জানান, জানুয়ারি মাসে কখনও বাজার এ ধরনের আচরণ করে না। কিন্তু বাজারে তারল্য সংকটে এমন আচরণ করছে। ফলে সূচকের পতন নিত্যসঙ্গী হয়ে দাঁড়িয়েছে। গতকাল ঢাকার শেয়ারবাজারে ৩শ কোটির ঘরে লেনদেন হয়েছে। অথচ হাজার কোটি টাকার লেনদেনকে স্বাভাবিক বলেছেন বাজার সংশ্লিষ্টরা।
বাজারের এ ধরণের আচরণে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। অনেকের কাছেই বাজারের বর্তমান অবস্থায় এ ধরনের পতন অপ্রত্যাশিত। বাজার-সংশ্লিষ্ট ব্যক্তিরা আরোও জানান, বাজারে এখন একধরনের শুষ্কাবস্থা বিরাজ করছে। অর্থের জোগান নেই। এ অবস্থায় এমন দরপতন বাজারকে আরও বেশি তলানিতে নিয়ে যাবে। যদি অর্থ সরবরাহ বাড়ানো না যায় তাহলে যেসব বিনিয়োগকারী এখনো শেয়ার ধরে রেখেছেন তারাও একপর্যায়ে লোকসান কমাতে শেয়ার বিক্রি করে দেবেন।
বাজার বিশ্লেষক ও ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সদ্য বিদায়ী প্রেসিডেন্ট আহমেদ রশিদ লালী আমাদের সময়কে বলেন, সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকের নেওয়া কিছু পদক্ষেপের কারণে শুধু পুঁজিবাজারেই নয় অর্থবাজারেও তারল্য সংকট তৈরি হয়েছে। বিশেষ করে এডিআর সমন্বয় করতে যাচ্ছে। যা ৭৫ শতাংশের নিচে আনার উদ্যোগ নেওয়া হচ্ছে। এছাড়া ডলারের বাজার স্থিতিশীল রাখার লক্ষে প্রায় ১৫ হাজার কোটি টাকার ডলার কেনা হয়েছে। অন্যদিকে আসন্ন মুদ্রানীতি কেমন হবে তা সংকোচনশীল হওয়ার সম্ভাবনায় বাজারে টানা দরপতন হচ্ছে। এছাড়া আইসিবির প্রায় ২ হাজার কোটি টাকার ঋণ সমন্বয়ের ফলে বাজারে তারল্য সংকট আরোও ত্বরান্বিত করেছে।
জানা গেছে, ২-৩টি ব্যাংকের জন্য সব ব্যাংকের ক্ষেত্রে একই নির্দেশনা পুঁজিবাজারের জন্য ফলপ্রসু হবে না। এজন্য যে কোনও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে প্রভাবটা কেমন হবে তা ভেবে সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।
গত সপ্তাহে লেনদেনে শীর্ষে ছিল স্কয়ার ফার্মা। লেনদেনে শীর্ষ অন্যান্য কোম্পানির মধ্যে ছিলগ্রামীণফোন, ইফাদ অটোস, ড্রাগন সোয়েটার, বিডি থাই, সিটি ব্যাংক, ন্যাশনাল টিউবস, ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল ব্যাংক ও শাহজালাল ব্যাংক।
দর বৃদ্ধির শীর্ষে ১০টি কো¤পানির মধ্যে ছিল- ইস্টার্ন লুব্রিকেন্ট, স্ট্যান্ডার্ড ইন্সুরেন্স, পপুলার লাইফ, রেনউকযজ্ঞেসর, রেনেটা, শাহজালাল ইসলামী ব্যাংক, স্কয়ার ফার্মা, ড্রাগন সুয়েটার, গ্রীণডেল্টা ইন্সুরেন্স এবং ন্যাশনাল টি কোম্পানি।
ডিএসইর একজন পরিচালক নাম প্রকাশ না করার শর্তে বলেন, বাজারে এখন চরম তারল্য-সংকট বিরাজ করছে। এ অবস্থা বিদ্যমান থাকলে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে ‘নেতিবাচক ভীতি বা নেগেটিভ প্যানিক’ তৈরি হবে। সেটি হলে সূচক আরোও তলানিতে নেমে যাওয়ার সম্ভাবনা প্রবল হয়ে উঠবে। তখন শেয়ারের দামও হঠাৎ করে অপ্রত্যাশিতভাবে কমে যেতে পারে। সাধারণত এ ধরনের বাজার পরিস্থিতিতে সেটিই হয়ে থাকে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত


প্রতিবারের ন্যায় এবারও ১ নভেম্বর শুরু হবে আয়কর মেলা। ২০০৮ সাল থেকে এ...

অর্থনীতি | 2017-10-12 19:41:25

দেশে পাঠানো প্রবাসী আয়ের পরিমাণ সেপ্টেম্বর মাসে কমেছে। এ সময় মোট ৮৫ কো...

অর্থনীতি | 2017-10-03 16:31:37

বাংলাদেশ ও ভারতের মধ্যে তৃতীয় ক্রেডিট লাইনের বাস্তবায়নে সাড়ে চার বিলিয়...

অর্থনীতি | 2017-10-04 11:43:44

বিভিন্ন দেশে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর (বিএটি) একের পর এক ঘুষ ও দুর্ন...

অর্থনীতি | 2017-10-08 19:18:41

রাজধানীতে চাল-আটা, শাক-সবজি, মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বেড়...

অর্থনীতি | 2017-10-07 20:19:30

দুই কোটি টাকার অধিক সম্পদশালীদের কাছ থেকে সারচার্জ নেওয়া যাবে বলে হাইক...

অর্থনীতি | 2017-11-23 10:39:29

পণ্য ক্রয়ের পর ডিজিটাল রেজিস্ট্রেশন কার্যক্রমে ক্রেতাদের উদ্বুদ্ধ করতে...

অর্থনীতি | 2017-10-02 18:02:37

এবছর নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোর রেমিট্যান্স বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে ব...

অর্থনীতি | 2017-10-07 16:33:33